ক্রিকেট
এখন মাঠে
এক টেস্টে বিসিবির ম্যাচ ফি ৯৬ লাখ টাকা
শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের ক্রিকেটারদের ১ কোটি ৯২ লাখ টাকা ম্যাচ ফি দেবে ক্রিকেট বোর্ড। সবশেষ বোর্ড সভায় ম্যাচ ফি বৃদ্ধি পাওয়ায় মোটা অংকের অর্থ ব্যয় করেত হবে বিসিবিকে। তবে, ক্রিকেটারদের পারফরম্যান্স উন্নতি হওয়ায় বোর্ড বেতন ভাতা বৃদ্ধি করেছে।

বিশ্বজুড়ে টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগগুলোর আধিপত্যে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে অনেকেই শঙ্কিত ছিল। কিন্তু, টেস্ট ক্রিকেট চলছে আগের মতোই। তবে, এই ফ্রাঞ্চাইজি লিগগুলো মধ্যে দিয়ে শত শত কোটি টাকা আয় করছে ক্রিকেট বোর্ডগুলো। তাই হু হু করে বেড়েছে ক্রিকেট বিশ্বের বোর্ডগুলোর আয়। যে কারণে ক্রিকেট বোর্ডগুলোও বৃদ্ধি করেছে ক্রিকেটারদের টেস্ট ম্যাচ ফি।

এই যেমন এলিট ফরম্যাটে ম্যাচ ফি সবচেয়ে বেশি দিয়ে থাকে ভারত। ম্যাচ প্রতি বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০ লাখ টাকা পান কোহলি-রোহিতরা। তারপরই আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো দলগুলো। টেস্টে ম্যাচ ফি প্রদানের দিক থেকে পাঁচ নম্বরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বিসিবির পরিচালক আকরাম খান বলেন, 'ভালো খেললে কিন্তু প্রচুর টাকা আছে। টি-টোয়েন্টিতে শুরুর সময় মাত্র ২৫ হাজার টাকা ম্যাচ ফি ছিল। এখন সেটা আড়াই লাখ টাকা হয়েছে। ভালো খেললেই টাকা পাওয়া যাচ্ছে।'

এ বছরই বৃদ্ধি করা হয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের টেস্ট ম্যাচ ফি। টেস্টে ৬ লাখ থেকে বাড়িয়ে করা হয়েছে ৮ লাখ টাকা। শ্রীলঙ্কার বিপক্ষে এই ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা। আগে দুই ম্যাচের টেস্ট সিরিজে বিসিবিকে দিতে হতো ১ কোটি ৪৪ লাখ টাকা। টেস্ট ম্যাচ ফি ২ লাখ টাকা বৃদ্ধি পাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে গুনতে হবে প্রায় ২ কোটি টাকা।

আকরাম সখান বলেন, 'এটা খুবই একটা ভালো উদ্যোগ। খেলোয়াড়রা এক বা দুই বছর খেলেই এখন অর্থনৈতিকভাবে ভালো থাকে। যা পরিবারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিসিবি থেকে এভাবে সাপোর্ট দিতে পারলে খেলোয়াড়রা ভালো খেলতে উৎসাহ পাবে।'

এই টেস্ট সিরিজে আরও বাড়তি আয়ের সুযোগ আছে বাংলাদেশের ক্রিকেটারদের সামনে। তা হলো, বিসিবি আগেই ঘোষণা দিয়েছে, র‌্যাংকিংয়ে ওপরে থাকা দলগুলোর বিপক্ষে পারফরম্যান্স বোনাস দেয়া হবে। বোনাস ক্যাটাগরিতে থাকবে ব্যক্তিগত ও দলীয় দু'টোতেই।

সেক্ষেত্রে টেস্ট র‌্যাংকিংয়ে লঙ্কানরা আছে ৮ আর বাংলাদেশ ৯ নম্বরে। তাই বাংলাদেশের কোন ক্রিকেটার ম্যাচ সেরা হলে আর দল জিতলে লাখ টাকা করে বোনাস পাবেন। যাতে স্পষ্ট বেতন ভাতার বাইরে'ও ক্রিকেটারদের বাড়তি আয়ের পথ সুগম করেছে ক্রিকেট বোর্ড।

এমএসআরএস