প্রবাস
ইতালিতে দেশিয় পোশাকে ঈদ করবেন প্রবাসীরা
দেশের মতো প্রবাসেও ঈদকে কেন্দ্র করে রোজার শুরুতেই বাড়ছে বেচাকেনা, দোকানে দোকানে ভিড় করছেন ক্রেতারা। ইতালির রাজধানী রোমে ফ্যাশন হাউজগুলো এখন থেকেই ব্যস্ত সময় পার করছেন। তাদের প্রত্যাশা ভালো ব্যবসার।

প্রবাসীদের কাছে ঈদ মানেই দেশিয় পোশাকের চাহিদা থাকে অনন্য অবস্থানে। ঈদকে সামনে রেখে আকর্ষণীয় ডিজাইনের ওপর নকশা করা পোশাক শোভা পাচ্ছে রোমের ফ্যাশন হাউজগুলোতে।

লিমা হাউস অব ফ্যাশনের স্বত্বাধিকারী ফারজানা লিমা বলেন, 'দোকানে এবার সব ধরনের পোশাক সংগ্রহ করেছি। রমজানের শুরু থেকেই ক্রেতাদের ভিড় দেখতে পাচ্ছি। সবাই কেনাকাটা করছে।'

ঈদ আসতে এখনও অনেকটা সময় বাকি থাকলেও রোজার শুরুতে পছন্দের পোশাক পেয়ে ক্রেতারা খুশি। তাই আগে থেকেই কিনে নিচ্ছেন পোশাক। জানান, বিদেশের মাটিতে দেশিয় পোশাক পেয়ে বেশ ভালো লাগছে। এটা অনেক আনন্দেরও।

এবারের ঈদে বেচাকেনা বাড়বে, বাজার ভালো হওয়ার প্রত্যাশা প্রতিষ্ঠান মালিকদের।

রোজ ফ্যাশন হাউজের স্বত্বাধিকারী শাহাদত হোসেন রনি বলেন, 'নারীদের জন্য থ্রি পিছ-লেহেঙ্গা ও পুরুষের জন্য পাঞ্জাবী-কটি এবং শেরওয়ানি জাতীয় অনেক পোশাক রয়েছে। প্রতিবারের মতো এবারেও আমাদের ব্যবসা ভালো যাবে বলে আশা করছি।'

ঈদে প্রবাসে দেশিয় পোশাকের বাজারকে কেন্দ্র করে একদিকে ব্যবসায়ীরা ভালো ব্যবসা করেন, অন্যদিকে প্রবাসে দেশিয় পোশাক পরিধানে নিজ সংস্কৃতি বহন করেন প্রবাসীরা।

এভিএস