এশিয়া
বিদেশে এখন
রাখাাইনে আরাকান আর্মির হামলা জোরদার
তিন মাসে মিয়ানমারে সেনাবাহিনীর ১৭০টির বেশি ঘাঁটি দখল করেছে বিদ্রোহীরা। ১৩ নভেম্বর থেকে বিদ্রোহীদের জোরদার আক্রমণে নাজেহাল জান্তা সরকার নিয়ন্ত্রণ হারিয়েছে রাখাইনে ছয়টি এবং চিন প্রদেশে একটিসহ কমপক্ষে সাতটি শহরের।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী জানিয়েছে, রাখাইনে উপকূলীয় তিন শহর মংডু, রামরি ও রাথিডংয়ে সেনাবাহিনীর বিরুদ্ধে হামলা তীব্র করেছে আরাকান আর্মি। রাখাইনভিত্তিক সংগঠনটিসহ তিন সশস্ত্র গোষ্ঠীর জোট ব্রাদারহুড অ্যালায়েন্সের দাবি, এখনও নিয়ন্ত্রণ থাকা হাতেগোণা কয়েকটি ঘাঁটি ধরে রাখতে মরিয়া সেনারা স্থল, নৌ ও আকাশপথে সমানে হামলা চালাচ্ছে বিদ্রোহীদের ওপর।

এসব ঘাঁটির ভেতরে অবস্থানরত সেনারা আত্মসমর্পণ না করা পর্যন্ত তাদের বিরুদ্ধে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে আরাকান আর্মি। সেনাবাহিনীর তুমুল বোমাবর্ষণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মিয়ানমারের পশ্চিম প্রান্তের শহর রামরি ও রাথিডং।

এদিকে যুদ্ধে ব্যাপক জনবল হারানোর পর দেশের তরুণ জনগোষ্ঠীর সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করার পর মিয়ানমার ছাড়তে শুরু করেছে অনেকে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানী ইয়াঙ্গুনে থাইল্যান্ডের দূতাবাসের সামনে সারি বেঁধে অপেক্ষা করতে দেখা যায় প্রায় দুই হাজার তরুণ-তরুণীকে।

এমএসআরএস