সংস্কৃতি ও বিনোদন
0

বাসন্তী পোশাকে বর্ণিল ক্যাম্পাস

প্রকৃতিতে কিছুটা শীতের আমেজ থাকলেও বাংলা ক্যালেন্ডার জানান দিয়েছে ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত। দিনটিতে ফাগুনের আগুন আর ভালোবাসার আঁচ লেগেছে বন্দর নগরী চট্টগ্রামে। নানা রঙের পোশাকে প্রিয়জনকে নিয়ে উৎসবে মেতেছেন মানুষ।

সকাল থেকেই নগরীর সিআরবি শিরীষতলা, আন্দরকিল্লা সিটি করপোরেশন চত্বর ও আমবাগানের শেখ রাসেল পার্কে বসন্ত সংগীতে মাতেন বিভিন্ন সংগঠনের কর্মীরা। এতে অংশ নেন তরুণ-তরুণীরা। সেইসঙ্গে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও বাসন্তী রঙের পোশাক পরে বসন্ত বরণে মাতেন শিক্ষক-শিক্ষার্থীরা।

ঘুরতে আসা দর্শনার্থীরা বলেন, ফাগুন শুধু উৎসব বা বর্ণের মাস নয়। ফাগুন আমাদের ভাষার দাবিতে রক্ত দেওয়ার মাস। ফলে আমাদের চেতনার মাস হচ্ছে ফাগুন।

বসন্তের প্রথম দিনে নরসিংদীর সরকারি কলেজে হয় বসন্ত উৎসব। নাচ, গান আর আবৃত্তিতে বর্তমান, সাবেক শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে মিলনমেলায় রূপ নেয় উৎসবস্থল। ঋতু পরিবর্তনে বসন্তের মতো মানুষের জীবনেও আসবে নতুনত্বের ছোঁয়া, এমন প্রত্যাশা সবার।

এদিন বরিশাল সরকারি মহিলা চত্বরে বসন্ত উৎসবে অংশ নেন শিক্ষার্থীরা। বাসন্তী পোশাকে বর্ণিল হয়ে উঠে ক্যাম্পাস। সুরের মূর্ছনায় দিনটিকে বরণ করে নেন তারা। সেইসঙ্গে বাহারি পিঠার স্টল নিয়ে হয় পিঠা উৎসবও।

ঋতুরাজ বসন্ত বরণে সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করেন রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। বাসন্তী আর লাল শাড়ি পাঞ্জাবিতে সড়কজুড়ে ছড়ায় বসন্তের বার্তা।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর