সাহিত্য
সংস্কৃতি ও বিনোদন
0

শিশুদের কলতানে মুখর বইমেলার শিশুচত্বর

বইমেলার শিশুচত্বর মুখরিত শিশুদের কলকাকলিতে। সিসিমপুরের হালুম, টুকটুকি, শিকু আর ইকরিকে কাছে পেয়ে বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতেছে শিশুরা।

টুকটুকি বই পড়তে পছন্দ করলেও হালুম মাছ খেতে ভালোবাসে। আবার হালুম সবজি পালোয়ানও হচ্ছে।  কিন্তু কে এই হালুম আর টুকটুকি?

টুকটুকি এবং হালুম সিসিমপুরের দুই জনপ্রিয় চরিত্র। যাদেরকে শিশুরা সামনাসামনি না দেখেই ভালোবাসেছে। কিন্তু সামনে থেকে নিজেদের প্রিয় চরিত্রগুলোকে দেখে উচ্ছ্বাসিত শিশুরা। আর কোমলমতি এসব শিশুদের আনন্দ দিতেই প্রতিবছর বইমেলার এই চত্বরে থাকে বিশেষ আয়োজন 'শিশুপ্রহর'। যেখানে পছন্দের চরিত্রকে দেখে আনন্দে মাতে শিশুরা।

শিশুরা জানায়, হালুমকে তাদের ভালো লেগেছে, হালুম মাছ খায়। বুদ্ধিমতি হওয়ায় ইকরি আর টুকটুকিকেও তাদের ভালো লাগে। শিকু বিজ্ঞান ভালোবাসে, নতুন কিছু বানাতে পারে। সিসিমপুর দেখতে খুব ভালো লাগে।

এছাড়াও শিকু হতে চায় বিজ্ঞানী আর ইকরি জানতে ভালোবাসে। এদের দেখে অনেক শিশু শিকুর মতো বিজ্ঞানী হতে চায়। এভাবেই শিশুদের প্রিয় চরিত্রদের মাধ্যমে বই পড়া, মাছ খাওয়া, সবজি খাওয়া ও বিজ্ঞানের গুরুত্ব বোঝানো হয়।

অভিভাবকরা বলেন, 'প্রত্যেকদিন বাচ্চারা সিসিমপুর দেখে। বইমেলায় অংশগ্রহণ করা এবং বাচ্চাদের সিসিমপুর দেখানোর জন্য দিনাজপুর থেকে আসছি।'

হালুম, টুকটুকি, ইকরি আর শিকুকে সামনে থেকে দেখতে পেয়ে শিশুদের চোখেমুখে আনন্দের ছাপ স্পষ্ট। গানের সঙ্গে সঙ্গে শিশু প্রহর শিশুদের দেয় নানা শিক্ষামূলক বার্তা। এর মাধ্যমে শিশুদের মানসিক বিকাশের সাথে সাথে ব্যক্তিগত রুচিবোধ‌ও গড়ে উঠছে। যা ভবিষ্যতের লেখক-পাঠক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর