অপরাধ ও আদালত
দেশে এখন
0

আয়ানের মৃত্যু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন হাস্যকর: হাইকোর্ট

সুন্নতে খৎনায় শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত প্রতিবেদনকে হাস্যকর ও লোক দেখানো বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

সোমবার (২৯ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লাহর হাইকোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া প্রতিবেদনের ওপর শুনানি করেন। শুনানিতে এই মন্তব্য করেন হাইকোর্ট।

প্রেসক্রিপশন, এক্সরে রিপোর্টের সঙ্গে প্রতিবেদনের তথ্যে মিল না থাকায় অসন্তুষ্টি প্রকাশ করেন বিচারপতি। পরবর্তী আদেশের দিন ১১ ফেব্রুয়ারি ধার্য করা হয়েছে।

দেশে কতগুলো অবৈধ হাসপাতাল ও ক্লিনিক রয়েছে তার একটি প্রতিবেদন এক মাসের মধ্যে দিতে বলা হয়েছে।

রাজধানীর বাড্ডার ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খৎনায় মারা যাওয়ার বিষয়ে হাইকোর্টের নির্দেশে তদন্ত প্রতিবেদনে জমা দেওয়ার পর এই মন্তব্য করেন উচ্চ আদালত।

চলতি মাসের ৮ তারিখ পাঁচ বছরের শিশু আয়ানকে সুন্নতে খৎনার জন্য ভর্তি করা হয় ইউনাইটেড হাসপাতালে। খৎনা করানোর পর জ্ঞান না ফিরলে সাত দিন লাইফ সাপোর্টে থাকর পর মারা যায় শিশু আয়ান।

এই ঘটনা গণমাধ্যমে প্রচার হলে বিভিন্ন মহল নড়েচড়ে উঠে। ইউনাইটেড হাসপাতাল বন্ধ করাসহ একাধিক পদক্ষেপ নেয় স্বাস্থ্য অধিদপ্তর।

গত সপ্তাহে শিশু আয়ানের পরিবারের পক্ষে জনস্বার্থে সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হাইকোর্টে আয়ানের মৃত্যুর জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিট দায়ের করেন। রিটের শুনানি করে হাইকোর্টের একটি বেঞ্চ স্বাস্থ্য অধিদপ্তরকে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। একইসঙ্গে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে একটি রুল দেয়া হয়েছে।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর