এখন ভোট
0

বরিশাল বিভাগ থেকে প্রথমবার সংসদে যাবেন ৬ জন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগে বিজয়ীদের মধ্যে ৬ জন নতুন মুখ রয়েছেন। এর মধ্যে বরিশালে ১ জন পিরোজপুরে ২, বরগুনা ২ ও পটুয়াখালীতে ১ জন। ভোলা ও ঝালকাঠিতে পুরাতনরা পুনরায় নির্বাচিত হয়েছেন।

বরিশাল বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান বরিশাল জেলা। এই জেলায় জাতীয় সংসদের আসন সংখ্যা ৬ টি। এর মধ্যে বরিশাল ৬ আসনে নতুন মুখ নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী আবদুল হাফিজ মল্লিক এই আসনে বিজয়ী হন। তিনি পেয়েছেন ৬০ হাজার ১০৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. শামসুল আলম পেয়েছেন ৩৯ হাজার ৩৭৪ ভোট। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে সংসদ সদস্য ছিলেন নাসরিন জাহান রতনা।

এছাড়া বরিশাল ১,২,৩,৪ ও ৫ আসনে সবাই পুরাতন মুখ নির্বাচিত হয়েছেন। অবশ্য ২ আসনে রাশেদ খান মেনন আগেও একবার নির্বাচিত হয়েছিলেন ১৯৯১ সালে।

বরিশাল-৫ নবনির্বাচিত সংসদ সদস্য জাহিদ ফারুক শামীম বলেন, 'বরিশালের নতুন মেয়রকে সঙ্গে নিয়ে আমি বরিশালকে সুন্দর শহর করে তোলবো। এখানে অনেক শিল্প উদ্যোক্তাদের আমন্ত্রণ জানাবো যাতে দ্রুত বরিশালে শিল্প কারখানা গড়ে তুলতে পারি।'

বরিশাল-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য গোলাম কিবরিরা টিপু বলেন, 'এলাকার জনগণ যাতে শান্তিতে থাকতে পারে, এখানের অবকাঠামোর যেন উন্নয়ন হয় এবং শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য চেষ্টা করবো।'

পিরোজপুর জেলায় সংসদীয় আসন সংখ্যা ৩ টি। এর মধ্যে ২ টিতে নতুন মুখ নির্বাচিত হয়েছেন। পিরোজপুর - ২ আসনে বিজয়ী হয়েছে মহিউদ্দীন মহারাজ। তিনি স্বতন্ত্র প্রার্থী ছিলেন। মহারাজ পেয়েছেন ৯৯ হাজার ২৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যাভিওয়েট প্রার্থী আনোয়ার হোসেন মঞ্জু। তিনি পেয়েছেন ৭০ হাজার ৬৮১ ভোট। এর আগে আনোয়ার হোসেন মঞ্জু ১৯৮৬ – ২০১৮ সাল পর্যন্ত ৭ বার এই আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

পিরোজপুর – ৩ আসনেও নতুন মুখ নির্বাচিত হয়েছেন শামীম শাহ্‌ নেওয়াজ। ছড়ি মার্কা নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন তিনি। শামীম শাহ্‌ নেওয়াজ পেয়েছেন ৬০ হাজার ১৩০ ভোট। আর প্রতিদ্বন্দ্বী ঈগল মার্কার স্বতন্ত্র প্রার্থী ডা. রুস্তম আলী ফরাজী পেয়েছেন ৪৭ হাজার ৬২১ ভোট।

বরগুনা জেলায় জাতীয় সংসদের আসন সংখ্যা ২ টি। এই দুটিতেই নতুন মুখ নির্বাচিত হয়েছেন। বরগুনা – ১ আসনে প্রথম বারের মত নির্বাচিত হয়েছেন গোলাম সরোয়ার টুকু। ঈগল মার্কা নিয়ে নির্বাচন করে তিনি পেয়েছেন ৬১ হাজার ৭৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি মার্কার প্রার্থী গোলাম সরোয়ার ফোরকান পেয়েছেন ৫৭ হাজার ৮৭৪ ভোট। এই আসনে একাদশ সংসদে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। পেয়েছিলেন ৩ লাখ ১৯ হাজার ৯৫৭ ভোট।

বরগুনা – ২ আসনে নতুন মুখ এবার নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ থেকে সুলতানা নাদিরা। তিনি পেয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৩২ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনএম থেকে ডা. আব্দুর রহমান নোঙ্গর মার্কার প্রার্থী। তিনি পেয়েছেন ১ হাজার ৯৫১ ভোট।

পটুয়াখালী জেলায় জাতীয় সংসদের আসন সংখ্যা ৪ টি। এর মধ্যে একটিতে নতুন মুখ নির্বাচিত হয়েছেন রুহুল আমিন হাওলাদার । যদিও ২০১৪ সালে একই আসন থেকে তিনি এর আগেও নির্বাচিত হয়েছিলেন। পটুয়াখালী - ১ আসনে জাতীয় পার্টি থেকে লাঙ্গল মার্কায় নির্বাচিত হন তিনি। তার প্রাপ্ত ভোট ৮০ হাজার ৭৩২ টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেস ডাব মার্কার মোঃ নাসির উদ্দিন তালুকদার। তিনি পেয়েছেন ২৭ হাজার ৮৯২ টি ভোট।

ভোলা জেলায় জাতীয় সংসদের আসন সংখ্যা ৪ টি। ৪ টিতে যারা নির্বাচিত হয়েছেন তারা সকলেই আগের বার সংসদ সদস্য ছিলেন।

এদিকে ঝালকাঠি - ১ আসনে আওয়ামী লীগে নতুন মুখ হিসেবে নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার শাজাহান ওমর বীরউত্তম। তবে এর আগে তিনি বিএনপি থেকে ৩ বার একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৯৫ হাজার ৪৭৮। নিকটতম প্রার্থী জাকের পার্টির আবু বকর সিদ্দিক পেয়েছেন ১ হাজার ৬২৪ ভোট।

বরিশাল বিভাগে জাতীয় সংসদের আসন সংখ্যা ২১ টি। মোট প্রার্থী ছিলেন ১২০ জন। বরিশাল জেলায় মোট ভোট পড়েছে ৪১ দশমিক ১০ শতাংশ।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর