
দেড় হাজার কোটি টাকার পাবনা স্টেশনে চলে একটি ট্রেন!
সব ধরনের অবকাঠামোগত সুবিধা থাকার পরেও ঢাকা-পাবনা রেল নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়নি পাবনা স্টেশন। দেড় হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত স্টেশন দিয়ে সারাদিনে চলে মাত্র একটি লোকাল। তবে ট্রেনের শিডিউল পরিবর্তন করায় সেটাও কোনো কাজে আসছে না জেলাবাসীর। তবে অচিরেই ঢাকা-পাবনা ট্রেন চালু হবে বলে জানান রেল সচিব।

পঞ্চগড় থেকে কৃষকের শাক-সবজি ছাড়াই সবজি স্পেশাল ট্রেনের যাত্রা
পঞ্চগড় থেকে কৃষকের শাক-সবজি ছাড়াই ছাড়লো সবজি স্পেশাল ট্রেন। প্রথমবারের মতো এ যাত্রা শুরু হলেও ট্রেনে পণ্য পরিবহণে মিলছে না ব্যবসায়ীদের সাড়া । তাদের দাবি, ভাড়া কম হলেও কুলি ও অন্যান্য খরচ মিলে সড়কপথের চেয়ে ট্রেনে খরচ বেশি পড়ছে। তাই প্রথমদিনে পঞ্চগড় থেকে পণ্য ছাড়াই ছেড়েছে বিশেষ এই ট্রেন।

বছরে সড়কপথের পরিবহন খাত থেকে চাঁদা আদায় ৩ হাজার কোটি টাকা
সড়কপথের ওপর ভর করে বড় হচ্ছে দেশের অর্থনীতি। ৬০ শতাংশের বেশি মানুষের যাতায়াত ও ব্যবসা সড়কপথের ওপর নির্ভর। তাই বাড়ছে বাস-ট্রাক ব্যবসার চাহিদা। এই খাতের ব্যবসায়ীরা পরিবহন নিবন্ধন থেকে শুরু করেন উৎকোচ দেয়া। অফিসের উৎকোচ সড়কে নেমে হয়ে যায় চাঁদা। পরিবহনের চাকা ঘুরলেই নেতা, পুলিশ, সিটি করপোরেশন, পৌরসভা, শ্রমিক-মালিক সংগঠন; টাকার ভাগ যায় সব টেবিলে। টিআইবির একটি গবেষণা বলছে, শুধু যাত্রী পরিবহন খাতের ব্যবসায়ীরাই প্রতি বছর প্রায় ১ হাজার ৬০ কোটি টাকা চাঁদা দেয়। পণ্য পরিবহনের হিসেব করলে চাঁদার অংক ছাড়াবে ২ হাজার কোটি টাকা।

ঈদের ছুটি শেষে রাজধানীমুখী কর্মজীবীরা
ঈদের ছুটি শেষে রাজধানীতে ফিরছেন কর্মজীবী মানুষেরা। জীবিকার তাগিদে সকাল থেকেই লঞ্চঘাট, রেলস্টেশন ও বাস টার্মিনালে দেখা যায় ভিড়। ফিরতি যাত্রায় ট্রেন ও লঞ্চ যাত্রীরা স্বস্তির কথা বললেও টিকিট পেতে দুর্ভোগ পোহানোর কথা বলছেন যাত্রীরা। এমনকি বাড়তি দামে টিকিট বিক্রির অভিযোগ তুলেন তারা।

মধ্যপ্রাচ্য-ইউরোপের দূরত্ব কমাতে তৈরি হচ্ছে টানেল
মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে স্বল্প দূরত্বে ও কম খরচে বাণিজ্য পরিচালনার জন্য টানেল তৈরি করছে ইরাক। নির্মাণাধীন বিশাল এই টানেল পণ্য আমদানি-রপ্তানি সহজ করার পাশাপাশি ভূমিকা রাখবে অর্থনৈতিক করিডোর হিসেবে।

সড়কপথে সুন্দরবনের দেখা মেলে সাতক্ষীরা রেঞ্জে
সাতক্ষীরা রেঞ্জ হয়ে সুন্দরবন ভ্রমণে মানুষের আগ্রহ বাড়ছে। তবে পর্যটন নীতিমালা ও সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে সম্ভাবনাময় এ খাতের প্রসার ঘটছে না। নিরাপত্তা, অনুমতি, খরচ আর জটিল প্রক্রিয়ার কারণে ইচ্ছা থাকলেও সুন্দরবন ভ্রমণে আগ্রহ হারাচ্ছেন পর্যটকরা।