রিকশা
কোনো কিছুই থামাতে পারছে না ব্যাটারিচালিত অটোরিকশার লাগামহীন দৌরাত্ম্য

কোনো কিছুই থামাতে পারছে না ব্যাটারিচালিত অটোরিকশার লাগামহীন দৌরাত্ম্য

কোনো কিছুই যেন থামাতে পারছে না ব্যাটারিচালিত অটোরিকশার লাগামহীন দৌরাত্ম্য। সড়কে অন্যান্য গাড়ির রীতিমতো ঘুম হারাম করে ফেলেছে ত্রুটিযুক্ত এই বাহন। নেই সঠিক ব্রেক সিস্টেম, ইন্ডিকেটর ও বৈজ্ঞানিক কাঠামো। প্যাডেল রিকশায় ব্যাটারি আর মটর লাগিয়েই সড়কে ছেড়ে দেয়া হচ্ছে এই তিন চাকার বাহন। এমন অবস্থায় বৈজ্ঞানিক কাঠামোযুক্ত ইজিবাইক তৈরি করেছে বুয়েটেরর একটি দল, যা নিশ্চিত করবে যাত্রীর সুরক্ষা।

অটোরিকশা নিয়ন্ত্রণে অসহায় বিআরটিএ?

অটোরিকশা নিয়ন্ত্রণে অসহায় বিআরটিএ?

জব্দের পর জরিমানা দিয়ে আবারো সড়কে নামছে অটোরিকশা। এই সুযোগ এবং শোরুমে দেদারসে বিক্রিতে বাধা না থাকার সুযোগ নিচ্ছে মালিক-চালকরা। চট্টগ্রাম নগরে প্রতি মাসে অন্তত হাজারখানেক ব্যাটারিচালিত রিকশা বিক্রি হয়। রেজিস্ট্রেশন নম্বর না থাকায় এসব যানের বিরুদ্ধে অসহায় অবস্থানে বিআরটিএ।

ঢাকা ও গাজীপুরে দৈনিক অটোরিকশা চলে প্রায় ৪০ লাখ, জমা ওঠে ১২০ কোটি টাকা!

ঢাকা ও গাজীপুরে দৈনিক অটোরিকশা চলে প্রায় ৪০ লাখ, জমা ওঠে ১২০ কোটি টাকা!

প্রতিদিন ঢাকা ও গাজীপুরের ব্যাটারি চালিত রিকশা থেকে আয় ১২০ কোটি টাকার বেশি। কার পকেটে যায় এই বিশাল অঙ্কের টাকা? কীভাবে ডিপিডিসির চোখ ফাঁকি দিয়ে রিচার্জ হয় রিকশার ব্যাটারি? সম্প্রতি প্রশাসন রাজধানীর গুলশান বনানীর সড়কে অটোরিকশা নিষিদ্ধ করলে, ক্ষোভে তারা হামলা করে বিদেশি নাগরিকসহ সাধারণ মানুষের ওপরেও।

ঢাকার ব্যাটারিচালিত রিকশার ৮০ ভাগেরই মালিক প্রভাবশালী!

ঢাকার ব্যাটারিচালিত রিকশার ৮০ ভাগেরই মালিক প্রভাবশালী!

ঢাকার সড়কে যে ব্যাটারিচালিত রিকশা চলে তার ৮০ ভাগেরই মালিক সমাজের প্রভাবশালী ব্যক্তিরা। এই ব্যবসায় যুক্ত পুলিশ, শিক্ষক থেকে শুরু করে অনেকেই। সড়কে অবৈধ হলেও নিম্নবিত্ত মানুষের জীবিকার সহজ পথ তৈরি করে এখন তার লাগাম টানা অসম্ভব হয়ে পড়েছে। যদিও সরকার এ বিষয়ে নীতিমালা তৈরির কাজ শুরু করেছে। আর এ নিয়ে যাত্রীদের মাঝে দেখা গেল মিশ্র প্রতিক্রিয়া।

রাজধানীর রাস্তার মোড়ে ছিন্নমূল মানুষের জন্য সেহরির আয়োজন

রাজধানীর রাস্তার মোড়ে ছিন্নমূল মানুষের জন্য সেহরির আয়োজন

রাজধানীতে ফুটপাত ও রাস্তাকে ঘর বানানো মানুষের সংখ্যা একেবারে কম নয়। তাই রমজানে ছিন্নমূল মানুষের জন্য সেহরির আয়োজন করেছেন নানা ব্যক্তি ও প্রতিষ্ঠান। গভীর রাতে রাস্তার মোড়েই চলে সেহরির আয়োজন। একসঙ্গে সেহরি করতে পেরে খুশি সবাই। বিশেষ করে শিশুরা আনন্দে মেতে ওঠে এসময়। শহরের বিভিন্ন স্থানে এমন আয়োজন চোখে পড়ে। আয়োজকরা বলছেন, রমজানজুড়ে চলবে এই উদ্যোগ।

ঐতিহ্য এখন যন্ত্রণা; রাজধানীতে ১২ লাখের বেশি রিকশা

ঐতিহ্য এখন যন্ত্রণা; রাজধানীতে ১২ লাখের বেশি রিকশা

রিকশা ঢাকার ঐতিহ্য হলেও বর্তমানে যান্ত্রিক-অযান্ত্রিক রিকশার যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী। তথ্য বলছে, ঢাকায় বৈধ-অবৈধ মিলে রিকশার সংখ্যা ১২ লাখের বেশি। যার মধ্যে লাইসেন্সধারী দুই লাখ ১৪ হাজার প্রায়। ফলে বিপুল সংখ্যক অবৈধ রিকশা একদিকে যেমন শহরে তীব্র যানজট সৃষ্টি করছে অন্যদিকে যান্ত্রিক রিকশার বেপরোয়া গতিতে ঘটছে দুর্ঘটনা।

নুন আনতে পান্তা ফুরালেও নিয়ম করে কুকুরকে খাওয়ান ষাটোর্ধ্ব তাজুল

নুন আনতে পান্তা ফুরালেও নিয়ম করে কুকুরকে খাওয়ান ষাটোর্ধ্ব তাজুল

গভীর রাতে রাস্তার পাশে খাবার খাচ্ছে কিছু কুকুর। পাশে দাঁড়িয়ে খাবার দিচ্ছিলেন এক লোক। প্রতিদিন রাতে ব্যাগ হাতে খাবার নিয়ে আসেন তিনি। পেশায় একজন রিকশা মিস্ত্রী হলেও নিয়ম করে কুকুরকে খাওয়ানো তার কাজ। নুন আনতে পান্তা ফুরানো সংসারে এমন কাজ অনুপ্রাণিত করেছে আরো অনেককে।

সহজ বাহন রিকশা কি নাগরিক বিরক্তির কারণ হয়ে উঠলো!

সহজ বাহন রিকশা কি নাগরিক বিরক্তির কারণ হয়ে উঠলো!

ঢাকার সড়কে যেসব পরিবহন চলে তার মধ্যে সবচেয়ে সহজে যে বাহনটি পাওয়া যায় তা হলো রিকশা। কিন্তু রিকশার শহরে বাহনটি যখন ছিল আনন্দের আর রোমাঞ্চকর অনুভূতি, সেটা কেন এখন নাগরিকদের বিরক্তির কারণ?

রাজধানীতে রিকশাচালকদের রাস্তা অবরোধ ও বিক্ষোভ

রাজধানীতে রিকশাচালকদের রাস্তা অবরোধ ও বিক্ষোভ

রাজধানীর শাহবাগ, মানিক মিয়া অ্যাভিনিউ, কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকায় ৭ দফা দাবিতে প্যাডেলচালিত রিকশাচালকরা বিক্ষোভ করেছেন। আজ (সোমবার, ২৬ আগস্ট) সকাল ১০টা থেকে দুই ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন প্যাডেলচালিত রিকশাচালকেরা।

রাজধানীতে বেপরোয়া লাইসেন্সহীন ব্যাটারিচালিত রিকশা

রাজধানীতে বেপরোয়া লাইসেন্সহীন ব্যাটারিচালিত রিকশা

ব্যাটারিচালিত রিকশার কোন অনুমোদন নেই। চালকদেরও নেই কোন প্রশিক্ষণ। তবুও তাদেরকে ফেলা যাচ্ছে না সিটি কর্পোরেশনের অযান্ত্রিক পরিবহনের কোটায়। দুই সিটি কর্পোরেশনের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কিভাবে রাজধানীতে চলছে বেপরোয়া গতির এই পরিবহন?

রিকশার ঐতিহ্য রক্ষায় রাষ্ট্রীয় ও সামাজিক প্রণোদনার দাবি

রিকশার ঐতিহ্য রক্ষায় রাষ্ট্রীয় ও সামাজিক প্রণোদনার দাবি

বিশ্ব ঐতিহ্যের অংশ এখন ঢাকার রিকশা ও রিকশাচিত্র। মেট্রোরেল চালুসহ আধুনিক ঢাকায় হয়েছে ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে। নগরীর সব সড়কে চলার অনুমতি নেই এই বাহনটির। তবুও নাগরিক চলাচলের বহুবিধ প্রয়োজন অবাধে মিটিয়ে চলছে রিকশা।

BREAKING
NEWS
2