ঐতিহ্য এখন যন্ত্রণা; রাজধানীতে ১২ লাখের বেশি রিকশা
রিকশা ঢাকার ঐতিহ্য হলেও বর্তমানে যান্ত্রিক-অযান্ত্রিক রিকশার যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী। তথ্য বলছে, ঢাকায় বৈধ-অবৈধ মিলে রিকশার সংখ্যা ১২ লাখের বেশি। যার মধ্যে লাইসেন্সধারী দুই লাখ ১৪ হাজার প্রায়। ফলে বিপুল সংখ্যক অবৈধ রিকশা একদিকে যেমন শহরে তীব্র যানজট সৃষ্টি করছে অন্যদিকে যান্ত্রিক রিকশার বেপরোয়া গতিতে ঘটছে দুর্ঘটনা।
নুন আনতে পান্তা ফুরালেও নিয়ম করে কুকুরকে খাওয়ান ষাটোর্ধ্ব তাজুল
গভীর রাতে রাস্তার পাশে খাবার খাচ্ছে কিছু কুকুর। পাশে দাঁড়িয়ে খাবার দিচ্ছিলেন এক লোক। প্রতিদিন রাতে ব্যাগ হাতে খাবার নিয়ে আসেন তিনি। পেশায় একজন রিকশা মিস্ত্রী হলেও নিয়ম করে কুকুরকে খাওয়ানো তার কাজ। নুন আনতে পান্তা ফুরানো সংসারে এমন কাজ অনুপ্রাণিত করেছে আরো অনেককে।
সহজ বাহন রিকশা কি নাগরিক বিরক্তির কারণ হয়ে উঠলো!
ঢাকার সড়কে যেসব পরিবহন চলে তার মধ্যে সবচেয়ে সহজে যে বাহনটি পাওয়া যায় তা হলো রিকশা। কিন্তু রিকশার শহরে বাহনটি যখন ছিল আনন্দের আর রোমাঞ্চকর অনুভূতি, সেটা কেন এখন নাগরিকদের বিরক্তির কারণ?
রাজধানীতে রিকশাচালকদের রাস্তা অবরোধ ও বিক্ষোভ
রাজধানীর শাহবাগ, মানিক মিয়া অ্যাভিনিউ, কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকায় ৭ দফা দাবিতে প্যাডেলচালিত রিকশাচালকরা বিক্ষোভ করেছেন। আজ (সোমবার, ২৬ আগস্ট) সকাল ১০টা থেকে দুই ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন প্যাডেলচালিত রিকশাচালকেরা।
রাজধানীতে বেপরোয়া লাইসেন্সহীন ব্যাটারিচালিত রিকশা
ব্যাটারিচালিত রিকশার কোন অনুমোদন নেই। চালকদেরও নেই কোন প্রশিক্ষণ। তবুও তাদেরকে ফেলা যাচ্ছে না সিটি কর্পোরেশনের অযান্ত্রিক পরিবহনের কোটায়। দুই সিটি কর্পোরেশনের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কিভাবে রাজধানীতে চলছে বেপরোয়া গতির এই পরিবহন?
রিকশার ঐতিহ্য রক্ষায় রাষ্ট্রীয় ও সামাজিক প্রণোদনার দাবি
বিশ্ব ঐতিহ্যের অংশ এখন ঢাকার রিকশা ও রিকশাচিত্র। মেট্রোরেল চালুসহ আধুনিক ঢাকায় হয়েছে ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে। নগরীর সব সড়কে চলার অনুমতি নেই এই বাহনটির। তবুও নাগরিক চলাচলের বহুবিধ প্রয়োজন অবাধে মিটিয়ে চলছে রিকশা।