নৌপরিবহন-মন্ত্রণালয়

মাতারবাড়ী সমুদ্রবন্দর: আয় না থাকলেও চ্যানেল রক্ষণাবেক্ষণে বছরে ব্যয় ৫শ' কোটি টাকা

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের চ্যানেল প্রস্তুত থাকলেও এখনও টার্মিনালের কাজ শুরুই হয়নি। অথচ পলি জমে চ্যানেলের গভীরতা ১০ মিটারে নেমে আসায় কয়লা বিদ্যুৎকেন্দ্রের জাহাজ ভেড়াতে সমস্যা হচ্ছে। তেমন আয় না থাকলেও ১৪ কিলোমিটার চ্যানেলের রক্ষণাবেক্ষণে বছরে চট্টগ্রাম বন্দরের ব্যয় হবে সাড়ে ৫শ' কোটি টাকা। তাই কোল পাওয়ার জেনারেশন কোম্পানিকেও ড্রেজিংয়ের ব্যয় বহনে অংশীদার হতে নৌপরিবহন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বন্দর কর্তৃপক্ষ। সেইসঙ্গে কম খরচে চ্যানেল সচল রাখতে প্রথমবার খনন শুরু হয়েছে নিজস্ব ড্রেজার দিয়ে।

'ঘুমধুমে স্থলবন্দর নির্মাণের পরিকল্পনা রয়েছে'

বান্দরবান নাইক্ষ্যংছড়ি মিয়ানমার সীমান্ত সড়ক ও ঘুমধুম স্থলবন্দর নির্মাণের সম্ভাব্যতা যাচাই এবং টেকনাফ স্থলবন্দর পরিদর্শন করেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম. সাখাওয়াত হোসেন। আজ (শনিবার, ৮ ফেব্রুয়ারি) ঘুমধুম সীমান্ত সড়ক ও স্থলবন্দর নির্মাণের সম্ভাব্যতা যাচাই পরিদর্শনে আসেন তিনি। এর পর দুপুরে টেকনাফ স্থলবন্দর পরিদর্শনে যান।

আশুগঞ্জ বন্দরের কার্গো টার্মিনাল নৌপথে বাণিজ্যের প্রসার ঘটাবে: নৌ উপদেষ্টা

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে কার্গো টার্মিনাল নির্মাণ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বাড়বে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা এম. সাখাওয়াত হোসেন।