ব্যাটারিচালিত রিকশা বাড়ায় অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ছেন টানা রিকশার চালকরা
এক শতাব্দীরও বেশি সময় ধরে কলকাতার ঐতিহ্যের সঙ্গে মিশে আছে হাতে টানা রিকশা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই রিকশা ব্যবহার ধীরে ধীরে বন্ধ হয়ে গেলেও কলকাতার রাস্তায় দেখা মেলে হাতে টানা রিকশা। যদিও ব্যাটারিচালিত ও প্যাডেল রিকশা প্রচলন বাড়ায় অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ছেন টানা রিকশার চালকরা।
রাজধানীতে রিকশাচালকদের রাস্তা অবরোধ ও বিক্ষোভ
রাজধানীর শাহবাগ, মানিক মিয়া অ্যাভিনিউ, কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকায় ৭ দফা দাবিতে প্যাডেলচালিত রিকশাচালকরা বিক্ষোভ করেছেন। আজ (সোমবার, ২৬ আগস্ট) সকাল ১০টা থেকে দুই ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন প্যাডেলচালিত রিকশাচালকেরা।
দরজা খোলা থাকলে সতর্ক করবে গুগল নেস্ট
স্মার্ট হোম নেস্ট প্লাটফর্মে পরিবর্তন আনছে গুগল। এতে নতুন একটি ফিচারও যুক্ত করা হচ্ছে। কোম্পানির তথ্যানুযায়ী, প্রাথমিক পরিবর্তনের অংশ হিসেবে গ্যারেজ ডোর ডিটেকশন ফিচারটি পাবলিক প্রিভিউ প্রোগ্রাম থেকে সরিয়ে নেস্ট ক্যাম ব্যবহারকারীর ডিভাইসে চালু করা হবে।
রাজধানীতে বেপরোয়া লাইসেন্সহীন ব্যাটারিচালিত রিকশা
ব্যাটারিচালিত রিকশার কোন অনুমোদন নেই। চালকদেরও নেই কোন প্রশিক্ষণ। তবুও তাদেরকে ফেলা যাচ্ছে না সিটি কর্পোরেশনের অযান্ত্রিক পরিবহনের কোটায়। দুই সিটি কর্পোরেশনের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কিভাবে রাজধানীতে চলছে বেপরোয়া গতির এই পরিবহন?