ফুটবল
এখন মাঠে

কোপা আমেরিকা থেকে ব্রাজিলের বিদায়

কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছে ব্রাজিলের। পেনাল্টি শুটআউটে সেলেসাওদের ৪-২ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে উরুগুয়ে। ম্যাচের ৭৪ মিনিটে উরুগুইয়ান ফুটবলার নানদেজ লালকার্ড দেখার পর দশজন নিয়েই নিজেদের জাল অক্ষত রেখেছিল টুর্নামেন্টের অন্যতম সফল দলটি।

যেকোনো ফুটবল ম্যাচ পেনাল্টি শুটআউট বা টাইব্রেকারে গড়ালে ফলাফল অনেকটা ভাগ্যের ওপরই ছেড়ে দিতে হয়। সেই ভাগ্যের খেলায় ব্রাজিলকে হারিয়েছে উরুগুয়ে। ফলে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় ঘণ্টা বাজলো ব্রাজিলের।

ম্যাচে টাইব্রেকারের শুরুটা করে ব্রাজিলই। তখনই পিছিয়ে যায় দরিভাল জুনিয়রের দল। এডার মিলিটাওয়ে শট পরাস্ত করেন উরুগুইয়ান গোলরক্ষক সার্জির রোচেট।

পরে অবশ্য তিনি আর বল আটকাতে না পারলেও ডগলাস লুইজের শট বারে লেগে ফিরে আসে। এই দুটি মিসেই ম্যাচ থেকে ছিটকে যায় ব্রাজিল। তাই পেরেইরা, মার্টিনিলির গোল ব্যবধানটাই কমাতে পেরেছেন মাত্র। সঙ্গে এলিসন বেকারও গিমিনেজের শট আটকে দিয়েছেন। কিন্তু হার এড়াতে পারেনি।

ম্যাচজুড়ে লড়াইটা হয়েছে সমানে সমান। যদিও বল পজিশন আর পাস অ্যাকুরেসিতে খানিকটা এগিয়ে ছিল ব্রাজিল। দু'দলই গোলের বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল। কিন্তু ফিনিশিংয়ের অভাবে কেউই লক্ষ্যভেদ করতে পারেনি।

ম্যাচের দশ মিনিটেই এগিয়ে যেতে পারতো উরুগুয়ে। কিন্তু ডারউইন নুনেজ সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন। আর ২৭তম মিনিটে বড় সুযোগ মিস করে ব্রাজিল। এন্ড্রিকের বাড়ানো বল পা ছোঁয়াতে পারেননি রাফিনিয়া। প্রথমার্ধ্ব গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধ্বে লিড নেয়ার প্রাণপণ চেষ্টা করে দু'দল। আক্রমণাত্মক খেলতে গিয়ে বেশ কয়েকটি ফাউলও হয় । ম্যাচের ৭৪ মিনিটে ব্রাজিলের এক ফুটবলারের পায়ে আঘাত করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন উরুগুয়ের নানদেজ।

পরে দশজন নিয়েই নিজেদের গোলপোস্ট অক্ষত রাখে উরুগুইয়ানরা। এমনকি পেনাল্টি শুট আউটেও নিজেদের মুন্সিয়ানা দেখায় কোপা আমেরিকার অন্যতম সফল দলটি।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর