দেশে এখন

বুধবার খুলছে অফিস, চলবে নতুন সময়সূচিতে

ঈদুল আজহার ছুটির পর বুধবার (১৯ জুন) থেকে খুলছে সরকারি অফিস। এদিন নতুন সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে অফিস। দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নতুন এই সময়সূচি কার্যকর হচ্ছে।

সোমবার (১৭ জুন) দেশব্যাপী উদ্‌যাপিত হয় ঈদুল আজহা। ঈদের ছুটির পর প্রথম কর্মদিবস হিসেবে বুধবার থেকেই নতুন অফিস সময়সূচি কার্যকর করছে সরকার। এ সময়সূচি অনুযায়ী যথারীতি কোর্ট-কাচারি ও শেয়ার বাজার চলবে।

গত ৩ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। ওইদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মূলত দেশে স্বাভাবিক সময় হিসেবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস চলতো। কিন্তু বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে ২০২২ সালের ১৫ নভেম্বর সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়। এবার আবারও সেই আগের সময়সূচিতে ফিরছে দেশের অফিসের সময়সূচি।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেছিলেন, ‘রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস চলবে। তবে দুপুর একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি। এছাড়া শুক্র ও শনিবার ছুটি থাকবে।’

এখন কী কারণে অফিস সময় পুনঃনির্ধারণ করা হয়েছে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটিই স্বাভাবিক সময়সূচি ছিল। দিনে ৮ ঘণ্টা কাজ হবে। ৫ দিনে ৪০ ঘণ্টা। এতোদিন ৩৫ ঘণ্টা কাজ হতো, কিন্তু সেটি ছিল বিশেষ ব্যবস্থা।এখন আবার আগের অবস্থায় ফেরা হচ্ছে।’ — বাসস

আসু

এই সম্পর্কিত অন্যান্য খবর