ধর্ম
দেশে এখন

চার হাজার মুসল্লি'র হজযাত্রা এখনও অনিশ্চিত

হজযাত্রা নিয়ে এখনও অনিশ্চয়তায় প্রায় ৪ হাজার মুসুল্লি। তবে এজেন্সিগুলোর সাথে আলোচনায় বসে সমস্যা সমাধানে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে হজ এজেন্সি এসোসিয়েশন বাংলাদেশ (হাব)। আর এজেন্সিগুলোর গাফিলতিকে দায়ী করা হলেও রোববারের (১৯ মে) মধ্যে সবার হজযাত্রা নিশ্চিত করা সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হজযাত্রার মুসল্লিদের চোখেমুখে আল্লাহর ঘরে হাজিরা দিতে যাওয়ার উচ্ছ্বাস। এয়ারপোর্টে কেউ এসেছেন পরিবার-পরিজন নিয়ে, আবার কেউ পবিত্র কাবার পথ ধরেছেন জীবনসঙ্গীর হাত ধরে। তবে চাওয়া সবার একই, মহান স্রষ্টার সন্তুষ্টি লাভ আর মুসলিম উম্মাহ'র শান্তি কামনা।

একজন হজযাত্রী বলেন, 'পবিত্র ঘর জিয়ারত করতে যেতে পারার জন্য আল্লাহ যে তৌফিক দিয়েছেন তার জন্য আল্লাহর কাছে অশেষ শুকরিয়া।'

পবিত্র হজ উপলক্ষে হাজীদের সব আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হচ্ছে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে। সেখানে হজ যাত্রীদের নেই কোন ভোগান্তির অভিযোগ।

তবে এখনও কাটেনি হজ যাত্রীদের ভিসা পাওয়া নিয়ে জটিলতা। সৌদি সরকারের ভিসা প্রদানের সময়সীমা শেষ হলেও এখনও ভিসা পাননি প্রায় ৪ হাজার হজযাত্রী।

ভিসা জটিলতার জন্য এজেন্সিগুলোর সদিচ্ছার অভাবই দায়ী বলে মনে করছেন অনেকে। এজেন্সিগুলোর সাথে আলোচনা করে সমস্যা সমাধানের ব্যবস্থা নেওয়ার হয়েছে বলে জানিয়েছে সংগঠনের সভাপতি।

হাব সভাপতি শাহদাত হোসাইন তাসলিম বলেন, 'হজে যাওয়ার জন্য সরকারের নির্ধারিত লাইসেন্সের কাছে টাকা দেবে, তাদের মাধ্যমে যাবে। এর দায়িত্ব সরকার নেবে হাব নেবে। এতে যদি কোনো ব্যত্যয় হয় তাকে আইনের আওতায় আনা যাবে।'

ভিসা নিশ্চিতের জন্য সৌদি সরকারের দ্বিতীয় দফায় বেঁধে দেয়া সময়ের মেয়াদ শেষ হয় ১১ মে রাত ১২টায়। কিন্তু তারপর হজযাত্রীদের ভিসা নিয়ে দুঃশ্চিন্তার কারণ নেই জানিয়ে কর্তৃপক্ষ বলছে রোববারের মধ্য বাকিরা ভিসা পেয়ে যাবেন।

হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বলেন, 'আসলে প্রক্রিয়াটি প্রায় সম্পন্ন করা আছে। ভিসা সাবমিট করার সামান্য অংশটুকু বাকি আছে। সাবমিট করা মাত্রই ভিসা প্রিন্ট হয়ে যাবে। প্রিন্ট হওয়ার সাথেই হজযাত্রীরা তাদের যাত্রা নিশ্চিত করতে পারবে।'

পবিত্র হজ পালনে এবছর সরকারি ও বেসরকারি মিলিয়ে নিবন্ধন করেছেন ৮৫ হাজারেরও বেশি হজযাত্রী। আর ঢাকা থেকে এরই মধ্যে সৌদি পৌঁছেছেন ২৭ হাজারেরও বেশি হজযাত্রী।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর