ফিচার স্টোরি
জীবনযাপন
চার দিয়ে ভাগ হলেই কি লিপইয়ার?
চার বছর পর আজ জন্মদিন পালন করবে অনেকেই

বছর আসে বছর যায়, এভাবে কত বছরই তো চলে যায়। তবে চার বছর পরপর আসে একটি বিশেষ বছর, যা স্বাভাবিকের তুলনায় একদিন বেশি হয়ে থাকে। এই একদিন বেশি সময় কাটানো বছরকেই বলা হয় লিপইয়ার বা অধিবর্ষ।

সবার জন্য না হলেও কিছু মানুষের জন্য বিশেষ হয়ে থাকে এই লিপইয়ারগুলো। যাদের জন্ম ফেব্রুয়ারি মাসের ২৯ তারিখ তাদের কাছে অধিবর্ষগুলোর আবেদন একটু বেশিই। তারা অন্য সবারমত প্রতিবছর জন্মদিন পালন করতে পারেন না। তাদের জন্মদিন পালন করতে হয় চার বছর পর পর অর্থাৎ লিপইয়ারে।

তেমনি অনেকে ২০২০ সালে জন্মদিন পালন করার পর অপেক্ষায় ছিল ২০২৪ সালে পরের জন্মদিনটি পালন করার। এবছর অর্থাৎ ২০২৪ সালে তারা আবার জন্মদিন পালন করবেন। যদিও অনেকে চার বছরের অপেক্ষায় না থেকে প্রতিবছর ২৮ ফেব্রুয়ারিই পালন করে থাকেন জন্মদিন।

২০২৪ সাল একটি অধিবর্ষ। অন্যবছর ৩৬৫ দিনে হলেও এ বছর পূর্ণ হয় ৩৬৬ দিনে। গ্রেগরীয় বর্ষপুঞ্জি অনুযায়ী প্রতি চার বছর পর পর ১ দিন যোগ হয়ে ৩৬৬ দিনে বছর হয়। শুধু চার বছর হলেই হয় না, লিপইয়ার হতে হলে সে বছরের সালকে চার দ্বারা ভাগ করা যেতে হবে।

পৃথিবী সূর্যের চারদিকে একবার ঘুরতে নিখুঁতভাবে ৩৬৫.২৫ দিন সময় নেয় না, একটু কম নেয়। সেজন্য চার বছর পর পর অধিবর্ষ ধরলে প্রতি চারশ' বছরে ৩ দিন সময় বেশি হয়ে যায়। এই সমস্যা সমাধানের জন্য যেসব বছর ৪ দ্বারা বিভাজ্য হয় কিন্তু ৪০০ দ্বারা ভাগ হয় না সে বছরগুলো অধিবর্ষের তালিকা থেকে বাদ দেওয়া হয়। তেমনি ৪ দ্বারা বিভাজ্য হওয়া সত্ত্বেও ১৯০০ সাল অধিবর্ষ নয়। এটি ১০০ দিয়ে বিভাজ্য হলেও ৪০০ দিয়ে নয়।

এবার আসি কেন এমন হয়? কেন চার বছর পর ১ দিন যোগ হয়? পৃথিবী যে সময়ে সূর্যের চারপাশে একবার ঘুরে আসে তার উপরই ঋতুর পরিবর্তন নির্ভর করে। সূর্যকে একবার ঘুরে আসতে পৃথিবীর সময় লাগে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। তবে গ্রেগরীয় বর্ষপঞ্জিতে বছর হিসাব করা হয় ৩৬৫ দিনে।

এতে করে প্রতিবছর প্রায় ছয় ঘণ্টা সময় বেশি হয়ে যায় ও চার বছরে সেইটা প্রায় এক দিনের সমান হয়। এই ঘাটতি পূরণে প্রতি চার বছর পরপর ৩৬৬ দিনে হিসাব করা হয় এক ক্যালেন্ডার। সেজন্য চার বছরে একবার ফেব্রুয়ারি মাসে অতিরিক্ত একদিন যোগ হয়।

শুধুমাত্র খ্রিষ্টীয়বর্ষে চার বছরে একদিন যোগ হয়, এমন না। বাংলাবর্ষেও চার বছরে একদিন যোগ হয়ে থাকে। ফেব্রুয়ারি মাসের সমসাময়িক সময়, সাধারণত ফাল্গুন মাসে প্রতি চার বছর পর পর একবার অতিরিক্ত একটি দিন গণনা করা হয়।

এসএসএস