উত্তর আমেরিকা
বিদেশে এখন

ইউক্রেনকে কৌশলগত বিমান প্রতিরক্ষা ব্যবস্থায় সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনকে অতিরিক্ত বেশ কয়েকটি কৌশলগত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটনে শুরু হওয়া ন্যাটোর ৭৫তম বার্ষিকী উদযাপন ঘিরে আয়োজিত সম্মেলনের স্বাগত বক্তব্যে তিনি এ প্রতিশ্রুতি দিয়েছেন।

এছাড়াও জোটের শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ন্যাটো এবং আন্তর্জাতিক স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দিয়েছেন বাইডেন। এমনকি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের সাথে সম্পর্ক গভীর করার জন্য কিয়েভে ন্যাটোর একজন জ্যেষ্ঠ প্রতিনিধি নিয়োগ করা হবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের উপদেষ্টা জ্যাক সুলিভান।

ন্যাটোর এবারে সম্মেলনটি বাইডেনের জন্য একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মঞ্চে রূপ নিয়েছে। কারণ নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে দেশ ও বিদেশের মিত্রদের কাছে নিজের নেতৃত্ব প্রমাণের এটিই বড় সুযোগ বলে মনে করা হচ্ছে। বিশেষ করে ২৭ জুন ৮১ বছর বয়সী ডেমোক্র্যাট নেতা বাইডেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পের কাছে বিতর্কে তার হতাশাজনক পারফরম্যান্স করায় দলের মধ্যে তাকে নিয়ে উদ্বেগ বেড়েছে।

আর তা কাটিয়ে উঠতেই বলিষ্ঠ নেতৃত্ব প্রমাণের অংশ হিসেবে সম্মেলনের প্রথম দিন ইউক্রেনকে সহায়তা দেয়ার বিষয়টি ন্যাটো জোটের সদস্য দেশগুলো সামনে উপস্থাপন করেন তিনি।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর