এশিয়া
বিদেশে এখন

জয় পরাজয়ের সমীকরণে বেড়েছে রাজনীতিবিদদের স্নায়ুচাপ

প্রায় দেড়মাস ধরে সাতপর্বের ভোটযুদ্ধ শেষে এবার ভারতের ক্ষমতার মসনদ জয়ের পালা। কে বসতে যাচ্ছেন? তা নিয়ে চলছে চুলছেড়া বিশ্লেষণ। যদিও ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত। তবে দেশটির গণমাধ্যম থেকে শুরু করে সব জরিপে এগিয়ে রাখা হচ্ছে বিজেপি'র নেতৃত্বাধীন জোট এনডিএকে। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রাখা হচ্ছে নরেন্দ্র মোদিকেই।

তীব্র তাপপ্রবাহের মধ্যেই ১৮তম লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন ভারতবাসী। আর এর মধ্য দিয়েই শেষ হল ১৯ এপ্রিল শুরু হওয়া ৭ পর্বের ভোটযুদ্ধ। তবে দিল্লির মসনদে কে বসছেন তা জানতে অপেক্ষা করতে হবে জুনের ৪ তারিখ পর্যন্ত।

৫৪৩টি আসনে ভোট উত্তাপ শেষে এবার জয়-পরাজয়ের সমীকরণে স্নায়ুচাপ বেড়েছে রাজনীতিবিদদের। ইন্ডিয়া জোটকে নিয়ে ক্ষমতায় আসা যায় কি-না তার হিসেব কষছে প্রধান বিরোধী দল কংগ্রেস। নয়া দিল্লিতে দলটির সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে দীর্ঘ আলোচনাও এনিয়ে। এরপর তাদের ইন্ডিয়া জোট ২৯৫টির বেশি আসনে জিতবে বলে দাবি করেন মল্লিকার্জুন।

এদিকে নির্বাচনের প্রচারণার সময় থেকেই ৪০০টি আসনে জয়ের ব্যাপারে আশাবাদী নরেন্দ্র মোদি। প্রত্যাশার ফলাফল মিলে গেলে এনডিএ জোট থেকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হবেন তিনি। বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন শেষে শনিবার (১ জুন) দেশটির গণমাধ্যম এনডিটিভি'র পর্যবেক্ষণেও এমনটিই আভাস দেয়া হয়।

ভারতীয় এ গণমাধ্যমে পর্যবেক্ষণে দেখানো হয়, ৫৪৩টি আসনের মধ্যে ৩৫০টিরও বেশি আসন জিততে পারে ক্ষমতাসীন এনডিএ জোট। আর ইন্ডিয়া জোট পেতে পারে ১২৫ থেকে ১৫০টি আসন। দেশটিতে সাধারণ সংখ্যা গরিষ্ঠতার জন্য একটি দলের প্রয়োজন ২৭২টি আসন।

এই নির্বাচনে ৭৩ বছর বয়সী মোদি বিজয়ী হলে তিনিই হবেন স্বাধীনতার নেতা জওহরলাল নেহরুর পর দ্বিতীয় কোনো প্রধানমন্ত্রী যিনি টানা তিনবার ভারত শাসন করবেন।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর