পরিবেশ ও জলবায়ু
তীব্র তাপদাহে কুষ্টিয়ায় হিট এলার্ট জারি, চুয়াডাঙ্গায় আজও সর্বোচ্চ তাপমাত্রা
তীব্র তাপদাহে হিট এলার্ট জারি করেছে কুষ্টিয়া জেলা প্রশাসন। আজ (বৃহস্পতিবার, ১৮ এপ্রিল) জেলা প্রশাসনের পক্ষ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এসময় মাইকিং করে খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে জেলাবাসীকে।

আবহাওয়া অধিদপ্তরে পূর্বাভাসে বলা হয়, আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর পরই রয়েছে কুষ্টিয়ার কুমারখালী ও পাবনার ঈশ্বরদী। এই দুই স্থানে তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৩ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সকালে ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিলো ৮৯ শতাংশ।

এদিকে আজও সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো কিশোরগঞ্জের নিকলিতে ২০.৫ ডিগ্রি সেলসিয়াস।

মৌলভীবাজার জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা,রংপুর ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে আগামীকাল সারাদেশে বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতি অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। জলীয় বাষ্পের পরিমাণ বাড়ার ফলে অস্বস্তি বাড়তে পারে।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেইসাথে দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এদিনও সারাদেশে বিরাজমান তাপমাত্রা অব্যাহত থাকবে।

এভিএস