শিল্প-কারখানা
অর্থনীতি
রোববার শুরু হচ্ছে জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা
জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা শুরু হতে যাচ্ছে। আগামী রোববার (১৯ মে) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২৩ বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেবেন তিনি।

আজ (বুধবার, ১৫ মে) বিকেলে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এসব তথ্য জানান।

শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এই মেলার আয়োজন করছে এসএমই ফাউন্ডেশন। যেখানে শতভাগ দেশি পণ্যের সমাহার থাকবে। এটি মেলার ১১তম আসর। এটি চলবে ২৫ মে পর্যন্ত।

শিল্পমন্ত্রী বলেন, 'এবারের মেলায় সাড়ে ৩০০ এর বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান অংশ নেবে। যাদের মধ্যে প্রায় ৬০ শতাংশ নারী-উদ্যোক্তা। এছাড়া ৩০টি ব্যাংক, ১৫টি সরকারি-বেসরকারি সংস্থা, ৫টি বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাবসহ প্রায় ৫০টি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে।'

তিনি বলেন, 'মেলায় অংশ নিচ্ছে তৈরি পোশাক খাতের ৭৫টি প্রতিষ্ঠান। এছাড়া পাটজাত পণ্যের ৪২টি, হস্ত ও কারু শিল্পের ৩৮টি, চামড়াজাত পণ্য খাতের ৩২টি, কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্যের ২৭টি, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের ২৩টি, খাদপণ্যের ১৪টি, তথ্য প্রযুক্তিভিত্তিক সেবা খাতের ১৩টি, দেশের বিভিন্ন প্রান্তের এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের জন্য ১২টি, হারবাল-ভেষজ শিল্পের ৫টি, জুয়েলারি শিল্পের ৫টি, প্লাস্টিক পণ্যের ৪টি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ৩টি, ফার্নিচার খাতের ৩টি এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ১৯টি স্টল থাকবে।'

মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের মাঝে এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের একটি সেক্রেটারিয়েট থাকবে। গণমাধ্যমের সহকর্মীদের কাজের সুবিধার্থে একটি মিডিয়া সেন্টারও থাকবে বলে জানান শিল্পমন্ত্রী।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা প্রাঙ্গন দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলার পাশাপাশি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে ক্রেতা-দর্শনার্থী ও এসএমই উদ্যোক্তাদের জন্য সহজ অর্থায়ন, নারী-উদ্যোক্তা, প্রযুক্তি, আইসিটি ও ক্লাস্টার উন্নয়নের ওপর ৬টি সেমিনার আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন মাহমুদ এবং পরিচালক ও মেলা সংক্রান্ত ওয়ার্কিং কমিটির আহবায়ক মো. রাশেদুল করীম মুন্না।

এভিএস