অর্থনীতি
সংশোধিত এডিপির আকার দাঁড়ালো ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা
চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ বা উন্নয়ন বাজেট থেকে ১৮ হাজার ৫০০ কোটি কাটছাট করলো সরকার। সংশোধিত এডিপির আকার দাঁড়িয়েছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (১২ মার্চ) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি অর্থবছরে মূল এডিপির আকার ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। প্রতিবারের মতো এবারও মন্ত্রণালয়ের বরাদ্দ পাওয়া অর্থ ব্যয় করতে না পারায় কমানো হলো এডিপির আকার।

পরে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আব্দুস সালাম।

সভায় প্রধানমন্ত্রী তার অনুশাসনে অল্প বরাদ্দে দ্রুত সুফল পাওয়া যাবে এমন প্রকল্পের কাজ তাড়াতাড়ি সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন।

এডিপিতে নতুন করে যুক্ত হয়েছে আরও ১৪৮টি প্রকল্প। ২০২৩-২৪ অর্থবছরের সব মিলিয়ে প্রকল্পের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪৮৮টি।

ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ কমেছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সক্ষমতার অভাবেই বরাদ্দ কমাতে হয়েছে। রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ প্রতিকূল থাকার কারণে এডিপি বাস্তবায়নের হার কম।’

জানা গেছে, চলতি অর্থবছরে এডিপিতে সরকারের নিজস্ব তহবিল হিসেবে ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। সেখান থেকে ৭ হাজার কোটি টাকা কমানোয় সংশোধিত এডিপিতে নিজস্ব তহবিল দাঁড়াচ্ছে ১ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা।

আর সংশোধিত এডিপিতে ১১ দশমিক ১৭ শতাংশ বা ১০ হাজার ৫০০ কোটি টাকা কমছে বৈদেশিক ঋণ।


এমএসআরএস