ইউরোপ
বিদেশে এখন
1

ইতালিতে অভিবাসন প্রত্যাশীদের ঠিকানা এখন আলবেনিয়া

১০ জন বাংলাদেশিসহ ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ১৬ অভিবাসীকে আলবেনিয়ায় নেয়া হচ্ছে। এখন থেকে ইউরোপের দেশ ইতালি নয়, সাগর পাড়ি দেয়া অভিবাসন প্রত্যাশীদের স্থান হবে আফ্রিকার দেশ আলবেনিয়াতে। আশ্রয় আবেদন যাচাই বাছাইয়ের জন্য নেয়া হবে দুই দেশের চুক্তির অধীনে আলবেনিয়ায় নির্মিত দু'টি আশ্রয় কেন্দ্রে।

ভূমধ্যসাগর দিয়ে পাড়ি দেয়া অভিবাসীদের ঠেকাতে বহুদিন ধরেই কাজ করে যাচ্ছে ইতালি। সেই প্রেক্ষিতে এই অনিয়মিত পথে অভিবাসন প্রত্যাশীদের ঠিকানা এখন আলবেনিয়া।

সোমবার (১৪ অক্টোবর) ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ১৬ জন অভিবাসী নিয়ে প্রথম দফায় স্থানান্তরের প্রক্রিয়া শুরু করেছ। যেখানে ১০ বাংলাদেশি এবং ৬ মিশরীয় নাগরিক বলে নিশ্চিত করেছে রোম।

২০২৩ সালের শেষ দিকে ইতালির ডানপন্থি প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এবং আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামার সরকারের মধ্যে স্বাক্ষর করা একটি চুক্তির অধীনে প্রথমবারের মতো আলবেনিয়ায় যাচ্ছেন এসব অভিবাসী।

ইতালি সরকার বাংলাদেশকে সুরক্ষিত দেশ হিসেবে ঘোষণা দেয়ায় এখন থেকে বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীদের স্থান ইতালি-আলবেনিয়া বিতর্কিত চুক্তির অধীনে নির্মিত দু'টি আশ্রয় কেন্দ্রে হবে বলে জানান এই আইন বিশ্লেষক ড. এইচ এম মুক্তার।

ইতালির বাংলাদেশ ইমিগ্র্যান্টস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ড. এইচ এম মুক্তার বলেন, 'বাংলাদেশ থেকে যারা উদ্দেশ্য প্রণোদিতভাবে এ পথে আসবে তাদের জন্য খুবই অস্বস্তিকর অবস্থা রয়েছে সামনে। বাংলাদেশের পক্ষ থেকে কী ধরনের কূটনৈতিক তৎপরতা নেয়া হবে সেটাও এখন দেখার বিষয়।'

পাঁচ বছরে এই প্রকল্পে ৬৭ কোটি ইউরো খরচের সম্পূর্ণ ব্যয় বহন করবে ইতালি। আর এই প্রকল্পের মাধ্যমে প্রতিবছর আশ্রয় আবেদন যাচাই-বাছাই করা হবে ৩৬ হাজার অভিবাসীর।

১০ জন বাংলাদেশিসহ ১৬ জন অভিবাসীবাহী জাহাজ ইতালিয়ান দ্বীপ ল্যাম্পেদুসা থেকে ছেড়ে বুধবার (১৬ অক্টোবর) আলবেনিয়ার উদ্দেশ্যে যাত্রা করে। যদিও বাংলাদেশিদের এই পথে না আসার পরামর্শ প্রবাসীদের।

একজন প্রবাসী বলেন, 'ইতালিতে যারা সাগরপথে আসবে তাদের সাথে সাথেই আলবেনিয়াতে পাঠানো হবে। এজন্য আমরা যারা ইতালিতে আছি, আমাদের পরামর্শ হচ্ছে আপনারা এই রিস্কি পথে না এসে বৈধ পথে আসেন।'

ভূমধ্যসাগরে অনিয়মিত অভিবাসন কমাতে ইতোমধ্যে আলবেনিয়া ছাড়াও তিউনিশিয়া এবং লিবিয়ার সঙ্গেও চুক্তি করেছে ইতালি। অনিয়মিত এই পথ পরিহার না করলে এখন থেকে ইতালি পৌঁছানোর পরিবর্তে বাংলাদেশিদের যেতে হবে আলবেনিয়ায়।

এসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!