দক্ষিণ আমেরিকা
বিদেশে এখন
0

ট্রাম্পের প্রজেক্ট ২০২৫ বিপজ্জনক নীলনকশা: কামালা হ্যারিস

কথিত ‘প্রজেক্ট ২০২৫’-এর প্রসঙ্গ টেনে ডোনাল্ড ট্রাম্পের জয়ে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ পরিণতি কী হবে, সে বিষয়ে আবারও সতর্ক করলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী কামালা হ্যারিস। জানিয়েছেন, ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় বিতর্ক আয়োজনের চেষ্টা চালাচ্ছে ডেমোক্র্যাট শিবির। এদিকে, ৫ নভেম্বরের নির্বাচন সামনে রেখে এরই মধ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে তিন অঙ্গরাজ্যে।

৪৭তম প্রেসিডেন্ট নির্বাচনের বাকি ছয় সপ্তাহের কিছু বেশি সময়। এর মধ্যেই শুরু হলো আগাম ভোট। শুক্রবার থেকে কেন্দ্রে গিয়ে ভোট দিতে শুরু করেছেন মিনেসোটা, সাউথ ডাকোটা আর ভার্জিনিয়া অঙ্গরাজ্যের বাসিন্দারা। এদের মধ্যে মিনেসোটা আর সাউথ ডাকোটায় রয়েছে ডাকযোগে ভোট দেয়ার সুযোগ।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী টিম ওয়ালজ ভোটে দাঁড়াচ্ছেন মিনেসোটা থেকে। ১৯৭৬ সাল থেকে ডেমোক্র্যাটিক দুর্গ এই অঙ্গরাজ্যটি।

এক ভোটার বলেন, ‘আমার মনে হয় না আর কোনো বিকল্প আছে। যে প্রার্থীদের মাথায় কিছু আছে, যাদের কথাবার্তা অর্থপূর্ণ, তারা সবাই ডেমোক্রেটিক পার্টিরই সদস্য।’

আরেক ভোটার বলেন, ‘পরিবর্তন দরকার। ক্যাপিটল হিল, হোয়াইট হাউজে বুদ্ধি দরকার। নারী অধিকার দরকার। আমাদের এমন অনেক কিছু দরকার যা উল্টো দিক থেকে পাওয়ার সম্ভাবনা নেই। তাই ডেমোক্র্যাটদেরই ভোট দেবো আমি।’

এদিকে, অভিবাসীরা কুকুর-বিড়ালসহ পোষা প্রাণী খেয়ে ফেলে বলে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যের নিন্দা জানিয়েছেন মার্কিন কংগ্রেস সদস্যরা।

মার্কিন কংগ্রেস সদস্য আয়ানা প্রিসিলি বলেন, ‘এই জ্বলজ্বলে মিথ্যাগুলো প্রচণ্ড আক্রমণাত্মক, অসম্মানজনক মন্তব্য। অমানবিক তো বটেই, সরাসরি বিপজ্জনক। খোদ ওহাইওর রিপাবলিকান গভর্নরসহ বিভিন্ন স্থানীয় ও রাজ্য প্রশাসন এসব মন্তব্যের সত্যতা সরাসরি খারিজ করে দিলেও ঘৃণার এ প্রচার তারা চালিয়েই যাচ্ছেন।’

১০ সেপ্টেম্বরের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে ট্রাম্পের এ মন্তব্যের পর ওহাইওতে তার দলীয় প্রশাসনই নিশ্চিত করে যে অঙ্গরাজ্যটিতে বিড়াল খেয়ে ফেলার মতো কোনো ঘটনা ঘটেনি। ওহাইওতে শুধু স্প্রিংফিল্ড এলাকাতে প্রতিবেশী হাইতি থেকে গত কয়েক বছরে পা রেখেছেন ১৫ হাজার অভিবাসী, যারা অর্ধশতক ধরে শহরটির নিম্নমুখী অর্থনীতি পুনর্গঠনে ভূমিকা রেখেছেন বলেও দাবি করা হয়।

ট্রাম্প ক্ষমতায় ফিরলে ৯শ' পৃষ্ঠার ইচ্ছেপূরণের তালিকায় রয়েছে কট্টর ডানপন্থিদের নানা পরিকল্পনা। প্রজেক্ট ২০২৫ শিরোনামের এ তালিকায় অভিবাসী বিদ্বেষী পদক্ষেপ তো আছেই, সঙ্গে আছে প্রেসিডেন্ট ক্ষমতা বৃদ্ধির কথাও। এ অবস্থায় ট্রাম্পের জয়ের পরিণতি নিয়ে আবারও সতর্ক করলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী ও বর্তমান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

ডেমোক্র্যাট প্রেসিডেন্টপ্রার্থী কামালা হ্যারিস বলেন, ‘স্রেফ একবার গুগল করুন প্রজেক্ট ২০২৫ লিখে। তারা কী লিখেছে, কী করতে চায়, হাতে হাতে তার তালিকা দিচ্ছে। হাতে পেলে কিংবা গুগলে খুঁজে পড়ে দেখুন। তিনি প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হলে কী কী করবেন, তার বিস্তারিত আর বিপজ্জনক নীলনকশা এটি।’

এদিকে, প্রজেক্ট ২০২৫-এর সঙ্গে অবশ্য কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি করেছেন ট্রাম্প।

নির্বাচনী প্রচারের এ পর্যায়ে এসে এবং জনমত জরিপ ও প্রথম বিতর্কে ভোটাররা ডেমোক্র্যাট প্রার্থীকে বিজয়ী ঘোষণার পরেও নিউইয়র্ক টাইমস, দ্য ফিলাডেলফিয়া ইনকোয়্যারার ও সিয়েনা কলেজের জাতীয় জরিপে ৪৭ শতাংশ সমর্থন নিয়ে এক কাতারে অবস্থান করছেন ট্রাম্প ও কামালা।

আর রয়টার্স-ইপসোসের জরিপে ট্রাম্পকে সামান্য ব্যবধানে পেছনে ফেলেছেন কামালা। সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাত অঙ্গরাজ্য- অ্যারিজোনা, জর্জিয়া, মিশিগান, নেভাডা, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া আর উইসকনসিনেও আভাস হাড্ডাহাড্ডি লড়াইয়ের।

এমন পরিস্থিতিতে ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় বিতর্ক আয়োজনে ডেমোক্র্যাট শিবিরের পক্ষ থেকে চেষ্টা চলছে বলে জানিয়েছেন কামালা। যদিও আর কোনো বিতর্কে অংশ নেবেন না বলে গত সপ্তাহে জানিয়েছেন ট্রাম্প।

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর