বাজেট ২০২৪-২৫ , বাজেট প্রতিক্রিয়া
অর্থনীতি

কৃষিতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ২৭৯ কোটি টাকা

প্রস্তাবিত বাজেটে বরাদ্দ সামান্য বেড়েছে কৃষি, সামাজিক সুরক্ষা খাত ও পরিবেশ জলবায়ু খাতে। কৃষিখাতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ২৭৯ কোটি টাকা। যা মোট বাজেটের ৫.৯ শতাংশ। এছাড়া সামাজিক কর্মসূচির আওতাসহ বরাদ্দ বেড়েছে সামাজিক সুরক্ষা খাতেও। অন্যদিকে প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশগত ক্ষতি মোকাবিলায় জলবায়ু ও পরিবেশ খাতে ৪৯২ কোটি বেড়ে বরাদ্দ হয়েছে ২ হাজার ১৩১ কোটি টাকা।

গত অর্থবছরের চেয়ে চার দশমিক ছয় শতাংশ বেশি আকার নিয়ে পেশ হলো নতুন অর্থবছরের বাজেট।

কৃষিপ্রধান বাংলাদেশে খাদ্যনিরাপত্তা, কৃষিপণ্য উৎপাদন বাড়ানো মুখ্য চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় বাজেটে বরাদ্দ অনেকটাই কম হয়। ২০২৩-২৪ অর্থবছরে মোট বাজেটের মাত্র ৫.৭ শতাংশ বরাদ্দ ছিল কৃষিতে। যা নতুন অর্থবছরে হয়েছে ৫.৯ শতাংশ।

বাজেটে কৃষিখাতে টাকার অঙ্কে বরাদ্দ বেড়েছে ২ হাজার ২৭৯ কোটি টাকা। ২০২৪-২৫ অর্থবছরে এই খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪৭ হাজার ৩৩২ কোটি টাকা। চলতি অর্থবছরে যা ছিল ৪৩ হাজার ৭০০ কোটি টাকা।

কৃষি উৎপাদনকে উৎসাহিত করতে বরাবরের মতোই ভর্তুকি দেয়া অব্যাহত রয়েছে। সার, কৃষি যন্ত্রপাতির দাম কমানোসহ উৎপাদন বাড়ার লক্ষ্যে এই বরাদ্দকে অপ্রতুল বলছেন কৃষি অর্থনীতিবিদরা।

এদিকে আগামী অর্থবছরে বরাদ্দ বেড়েছে সামাজিক সুরক্ষা খাতেও। ৪০ হাজার ৩৪৮ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৪৩ হাজার ২০৮ কোটি টাকা। অর্থ বরাদ্দের পাশাপাশি বেড়েছে সামাজিক কর্মসূচির আওতা। বয়স্ক ভাতাভোগী বাড়ছে আরও প্রায় ২ লাখ প্রবীণ।

জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে বাঁচতে এবার গুরুত্ব বেড়েছে পরিবেশ ও জলবায়ু খাতেও। প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশগত ক্ষতি মোকাবিলায় ২০২৪-২৫ অর্থবছরে বাড়ানো হয়েছে বাজেট। গেল অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ১ হাজার ৬৩৯ কোটি টাকা। যা বেড়ে হয়েছে ২ হাজার ১৩১ কোটি টাকা।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর