বাজেটের কথা
বাজেট ২০২৪-২৫

কেমন হয় উন্নত দেশের বাজেট?

সাধারণত একটি নির্দিষ্ট অর্থবছরে সরকারের ব্যয় ও আয়ের হিসাব হচ্ছে বাজেট। কোন খাত থেকে কত আয় হবে এবং কোন খাতে কত ব্যয় হবে তার বিস্তারিত বিবরণ থাকে বাজেটে। বিশ্বের বিভিন্ন দেশে সুনির্দিষ্ট বিভাগ বা মন্ত্রণালয় সংসদে খসড়া বাজেট পেশ করে। তার ওপর আলোচনা পর্যোলচনার পর বাজেট চূড়ান্ত হয়।

আধুনিক বাজেট সর্বপ্রথম কোন দেশে পেশ করা হয় তা নিয়ে বিতর্ক আছে। বলা হয়, ১৯০৯ সালের ২৯ এপ্রিল ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বাজেট পেশ করেন ডেভিড লয়েড জর্জ। ফ্রান্সে সর্বপ্রথম সরকারি বাজেট পেশ করা হয় ১৮১৭ সালে। যুক্তরাষ্ট্রে ১৯২১ সালে। ঔপনিবেশিক ভারতের ১৮৬০ সালের ১৮ ফেব্রুয়ারি সর্বপ্রথম সরকারি বাজেট পেশ করেন জেমস উইলসন।

বর্তমান বিশ্বে বাজেটের আকারে বিশ্বের শীর্ষ দেশ যুক্তরাষ্ট্র। এরপরই আছে চীন। এই দুই দেশের বাজেট বড় হওয়ার পেছনে অন্যতম প্রধান কারণ সামরিক ব্যয়। বাজেটের আকারে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে- জার্মানি, জাপান, ফ্রান্স ও যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট কংগ্রেসের কাছে অর্থবছরের বাজেট প্রস্তাবনা পেশ করেন। ২০২৩ অর্থবছরে যুক্তরাষ্ট্রের বাজেটের আকার ছিল ৬ লাখ ৩০ হাজার কোটি মার্কিন ডলার। যার বড় একটি অংশ বরাদ্দ সামরিক খাতে। বিশ্বের মোট সামরিক ব্যয়ের প্রায় ৩৭ শতাংশ খরচ করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের অর্থবছর ১ অক্টোবর শুরু হয়ে শেষ হয় পরবর্তী বছরের ৩০ সেপ্টেম্বর।

চীন

অপরদিকে চীনের বাজেট অনুমোদন দেয় চীন ন্যাশনাল পিপলস। দেশটির অর্থবছর ১ জানুয়ারি শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটির বাজেট ঘোষণা করা হয় মার্চ মাসে। ২০২৩ সালে সামরিক খাতে বিশ্বের মোট ব্যয়ের ১২ শতাংশ বহন করে চীন।

যুক্তরাজ্য

যুক্তরাজ্যকে গণতান্ত্রিক সংসদীয় ব্যবস্থার পাশাপাশি বাজেট পদ্ধতির জনকও বলা হয়। দেশটির অর্থবছর শুরু হয় ১ এপ্রিল এবং শেষ হয় ৩১ মার্চ। অর্থবছর শুরুর অন্তত এক মাস আগে পরবর্তী বছরের বাজেট পেশ করা হয়। দেশটির বাজেট তৈরি করে ব্রিটিশ সরকারের বাজেটনীতি ও অর্থনৈতিক নীতিমালা বিভাগ। বাজেট প্রণয়নের আগে সরকারের নানা সংস্থা ও বিভাগ তহবিলের জন্য প্রস্তাবনা দিতে থাকে।

ভারত

ভারতের সংবিধানের ১১২ ধারা অনুসারে প্রতি অর্থবছরের ফেব্রুয়ারি মাসের শেষ কর্মদিবসে পার্লামেন্টে দেশটির বাজেট পেশ করা হয়। দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় তা পেশ করা হয়। অর্থমন্ত্রীর বাজেট ভাষণের পরে তা উপস্থাপন করা হয় উচ্চকক্ষ রাজ্যসভায়। উচ্চকক্ষের অনুমোদন পেলে ১ এপ্রিল থেকে বাজেট প্রস্তাব কার্যকর হয় এবং পরের বছরের ৩১ মার্চ তা শেষ হয়।

জাপান

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময় থেকে জাপানের জাতীয় বাজেট তৈরি করে দেশটির অর্থ মন্ত্রণালয়। অপরদিকে, আয়তনের দিক থেকে রাশিয়া পৃথিবীর বৃহৎতম রাষ্ট্র হলেও বাজেটের অর্থের পরিমাণের দিক থেকে তাদের অবস্থান ১২তম স্থানে।

বিশ্বের প্রায় ১৫৪ দেশে অর্থবছর শুরু হয় ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী। অর্থাৎ জানুয়ারি মাসে। বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ বেশ কয়েকটি দেশের অর্থবছর শুরু হয় ১ জুলাই, শেষ হয় ৩০ জুন। এছাড়া, ভারত, যুক্তরাজ্য, হংকং, কানাডা এবং দক্ষিণ আফ্রিকায় অর্থবছর শুরু হয় ১ এপ্রিল, শেষ হয় ৩১ মার্চ। নেপাল, ইরান, ইথিওপিয়াসহ কয়েকটি দেশে মাসের মধ্যবর্তী তারিখ থেকে অর্থবছর শুরু হয়।

এসএসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর