পরিবেশ ও জলবায়ু
দেশে এখন

উন্নয়ন প্রকল্পে পরিবেশকে গুরুত্বের নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নয়নের নামে পরিবেশের যাতে ক্ষতি না হয় সেই ব্যাপারে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (বুধবার, ৫ জুন) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযানের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় অবদান রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ৩০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

'গাছেরও রয়েছে প্রাণ' ছোটবেলায় শোনা এ কথা, আজ আমরা প্রায় ভুলতেই বসেছি। তবুও এই ভুলতে থাকা মানুষগুলোর মধ্যে ওয়াহিদ সরদার নামের মানুষটি ব্যতিক্রম। ৩৩ হাজার বৃক্ষরোপণের পাশাপাশি সাইকেলে করে ঘুরে ঘুরে ২০ হাজার গাছ থেকে ১১ মণ পেরেক ও তারকাটা অপসারণ করেছেন। সেই ওয়াহিদ সরদার সম্মাননা পেলেন সরকারপ্রধানের হাত থেকে।

অনুষ্ঠানের শুরুতেই গত ৩ বছরে বিভিন্ন ক্যাটাগরিতে ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় পরিবেশ পদক, বঙ্গবন্ধু পদক ও প্রধানমন্ত্রী পরিবেশ পদক-২০২৩ পুরস্কারপ্রাপ্তদের হাতে তুলে দেন সরকারপ্রধান। এছাড়া সামাজিক বনায়নের সুবিধাভোগীদের মাঝে এই সময় লভ্যাংশও তুলে দেন তিনি।

বক্তব্যে প্রধানমন্ত্রী পরিবেশ রক্ষায় সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি জানান, চলতি বছর প্রায় ৮ কোটি গাছ লাগানোর পরিকল্পনা সরকারের। পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন বন্ধ ও পাটের ওপর নির্ভরশীল হওয়ার কথা বলেন তিনি।

উন্নয়নের নামে পরিবেশের যেন ক্ষতি না হয় সেই ব্যাপারে সতর্ক থাকতে নির্দেশ দেন সরকারপ্রধান। জলবায়ুর বিরূপ প্রভাব নিয়ে শঙ্কা প্রকাশ করেন প্রধানমন্ত্রী বলেন, 'পরিবেশ রক্ষায় তহবিল গঠন জরুরি।'

বক্তব্যে প্রধানমন্ত্রী সবাইকে বৃক্ষ রোপণের আহ্বান জানান। জলমগ্ন সহনশীল ধানের জাত উদ্ভাবনের গবেষণা চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান সরকারপ্রধান।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর