ক্রিকেট
এখন মাঠে

টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিগুণ হয়েছে আর্থিক পুরস্কার

যুক্তরাষ্ট্রে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে আর্থিক পুরস্কার বাড়ছে দ্বিগুণ। যেখানে শুধু চ্যাম্পিয়ন দলই আয় করবে প্রায় আড়াই মিলিয়ন ডলার। রানার আপ দলের ঝুলিতেও যাবে মিলিয়ন ডলারের বেশি। সেরা আট ও সেমিফাইনালে ওঠা প্রত্যেক দেশকে দেয়া হবে কয়েক লাখ ডলার করে। এছাড়াও প্রত্যেক জয়ের জন্য থাকছে মোটা অঙ্কের আর্থিক পুরস্কার।

টি-টোয়েন্টি ক্রিকেটে উদ্বেগ, উত্তেজনাসহ থাকে নানা রোমাঞ্চকর মুহূর্ত। এমনকি খুব অল্প সময়ই বেশ জনপ্রিয়তাও লাভ করেছে এই ফরম্যাটের ম্যাচ। আর বিশ্বকাপ হলে তো ভক্তদের আবেগ বেড়ে যায় বহুগুণ।

মূলত বিশ্বে ক্রিকেটে পরিচিতি বাড়াতে বহুদিন থেকেই নানা পরিকল্পনা করে আসছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সেই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ২০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। তবে শুধু বড় পরিসরে বিশ্বকাপ আয়োজন করেই থামছে না সাথে আর্থিক পুরস্কার বাড়ানো হয়েছে দ্বিগণ। এবার পুরো আসরে দেয়া হবে ১১ মিলিয়ান ডলারেও বেশি। যা ২০২২ বিশ্বকাপে ছিল সাড়ে ৫ মিলিয়ন ডলার।

বরাবরের মতো এবারও সবার থেকে বেশি আয় করবে চ্যাম্পিয়ন দল। শিরোপা জয়ীরা পাবে প্রায় আড়াই মিলিয়ন ডলার। এর আগে যা ছিল দেড় মিলিয়ন ডলারের সামান্য বেশি। এছাড়া রানার আপ দলকেও দেয়া হবে ১৩ লাখ ডলার। যা আগে ছিল ৮ লাখ মার্কিন ডলার।

চলতি আসরে অংশ নেয়া দলগুলোকে পৃথকভাবে দেয়া হবে ২ লাখ ২৫ হাজার ডলার। তবে এই অর্থের পরিমাণ বাড়তে থাকবে সুপার টুয়েলভ থেকে। এই রাউন্ডে কোয়ালিফাই করা সব দল পাবে ২ লাখ ৪৭ হাজার ডলার। এরপর পর্যায়ক্রমে সেরা আটে ওঠা টিমগুলো পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার করে। আর সেমিফাইনালে উঠলে যে অঙ্কের পরিমাণ দাঁড়াবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার। যা আগের আসরগুলোর তুলনায় প্রায় দ্বিগুণ।

এর বাইরেও আলাদাভাবে আয়ের সুযোগ আছে দলগুলোর সামনে। ম্যাচ জিততে পারলে প্রত্যেকবার দলগুলো পাবে ৩১ হাজার ডলারের বেশি।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর