শিল্প-কারখানা
অর্থনীতি

ঢাকায় গরুর চামড়া বর্গফুট ৫৫-৬০, বাইরে ৫০-৫৫ টাকা নির্ধারণ

এবারের ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। ঢাকার মধ্যে কোরবানি গরুর কাঁচা চামড়ার দাম ধরা হয়েছে প্রতি বর্গফুট ৫৫-৬০ টাকা। আর ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০-৫৫ টাকা। একইসঙ্গে গতবারের তুলনয় এবার খাসির কাঁচা চামড়ার দাম বাড়ানো হয়েছে ৮ টাকা।

আজ (সোমবার, ৩ জুন) দুপুরে সচিবালয়ে ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত বৈঠক শেষে এ ঘোষণা দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। দাম ঘোষণার সময় বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি উপস্থিত ছিলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, গতবারের তুলনায় এবার প্রতি বর্গফুট কাঁচা চামড়ায় ৫ টাকা দাম বাড়ানো হয়েছে। একই সঙ্গে ঢাকাতে প্রতি পিস লবণযুক্ত চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা। ঢাকার বাইরে দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা।

এদিকে খাসির চামড়ার ক্রয়মূল্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১৮-২০ টাকা। আর বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১২-১৪ টাকা। খাসি ও বকরির চামড়ার রেট সারাদেশে একই থাকবে বলে জানান প্রতিমন্ত্রী।

ঢাকার বাইরের কোনো পশুর চামড়া এবারও ঢাকায় ঢুকবে না বলে জানিয়েছেন আহসানুল ইসলাম টিটু।

আসু

এই সম্পর্কিত অন্যান্য খবর