ব্যাংকপাড়া
অর্থনীতি

লেনদেনের জন্য এফএমআই ব্যবহারের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

ট্রেজারি বিল ও বন্ডের নিলাম, রেপো ও সেকেন্ডারি মার্কেটে লেনদেনের জন্য অনলাইন ব্যবস্থা ফিন্যান্সিয়াল মার্কেট ইনফ্রাস্ট্রাকচার (এফএমআই) ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (২ জুন) এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, সার্কুলারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত মার্কেট ইনফ্রাস্ট্রাকচার (এমআই) মডিউলের মাধ্যমে ট্রেজারি বিল ও বন্ডের নিলাম, রেপো ও সেকেন্ডারি মার্কেট লেনদেনের অনলাইন ব্যবস্থা চালু সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হয়।

সরকারি সিকিউরিটিজের নিলাম আন্তর্জাতিক মানের সাথে অধিকতর সঙ্গতিপূর্ণ করা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে প্রদেয় তারল্য সুবিধার ব্যবস্থাপনার উন্নয়ন, সিকিউরিটিজের মূল্য নির্ধারণ অধিকতর বাজারভিত্তিক করা, সিকিউরিটিজে বিনিয়োগ সহজিকরণ করা এবং দেশে সরকারি সিকিউরিটিজের একটি কার্যকর সেকেন্ডারি মার্কেট উন্নয়নের লক্ষ্যে বিদ্যমান এমআই মডিউলের মতো এফএমআই শীর্ষক নতুন সিস্টেম প্রস্তুত করা হয়েছে বলে জানানো হয় এ নির্দেশনায়।

এতে বলা হয়, এফএমআই সিস্টেমে সরকারি সিকিউরিটিজের নিলাম অনুষ্ঠান এবং রেপো, স্ট্যান্ডিং লিকুইডিটি ফ্যাসিলিটি, স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি, আন্তঃব্যাংক রেপো, পিডিদের তারল্য সুবিধা প্রদান ও সেকেন্ডারি মার্কেটে সিকিউরিটিজ ক্রয়-বিক্রয়সহ ডিপোজিটরি সুবিধা অর্ন্তভুক্ত রয়েছে।

নির্দেশনায় সরকারি সিকিউরিটিজ সংক্রান্ত সামগ্রিক কার্যক্রম এমআই মডিউলের পরিবর্তে এফএমআই সিস্টেমের মাধ্যমে সম্পাদনের জন্য আপনাদেরকে নির্দেশনা প্রদান করা হয়। এ প্রেক্ষিতে ২০০১১ সালের ২৬ অক্টোবরের সার্কুলার নং ডিএমডি-০৬/২০১১ এর নির্দেশনা রহিত করা হয় বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর