বিদেশে এখন

তেল আবিবের পক্ষে সাফাই গাইছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক সম্প্রদায় রাফায় ইসরাইলের সেনা অভিযানের বিরোধিতা করলেও যেন বৈধতা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ বলছে, রাফায় অভিযানে এখনও সীমা অতিক্রম করেনি ইসরাইল। এদিকে, প্রতিদিনই রাফায় আইডিএফের হামলায় বাড়ছে প্রাণহানি। যতো দিন যাচ্ছে, ততোই বহর নিয়ে রাফার অভ্যন্তরে যাচ্ছে ইসরাইলি সেনারা। শরণার্থী শিবিরে এই সহিংসতার তীব্র নিন্দা জানাচ্ছে জাতিসংঘ। ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে অব্যাহত আছে বিক্ষোভ।

হামাস নির্মূলের নামে রাফায় স্থল অভিযান জোরদার করছে ইসরাইল। ফিলিস্তিনের সংবাদ মাধ্যমগুলো বলছে, দক্ষিণাঞ্চলের রাফা শহরের বিভিন্ন স্থানে ড্রোন দিয়ে হামলা করছে তেল আবিব। চলছে বোমা হামলাও। আতঙ্কে রাফা ছেড়ে শরণার্থী শিবির খান ইউনিসে আশ্রয় নিচ্ছে সাধারণ মানুষ। ইসরাইলি সংবাদমাধ্যম বলছে, রাফায় নতুন সেনাবহর মোতায়েন করে ৩০ থেকে ৪০ শতাংশই চলে গেছে তাদের দখলে। সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, রাফায় হামলায় যুক্তরাষ্ট্রের সামরিক সরঞ্জাম ব্যবহার করছে ইসরাইল।

এই সেনা অভিযান ও ৪৫ জনের প্রাণহানির তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। যদিও যুক্তরাষ্ট্র বলছে, খুব কাছ থেকে রাফায় ইসরাইলের সেনা অভিযান পর্যবেক্ষণ করছে তারা। কিন্তু বাইডেন প্রশাসনের দাবি, রাফায় সহিংস কোন অভিযান চলছে না। তবে রোববারের প্রাণহানির ঘটনা দুঃখজনক। তবে যুক্তরাষ্ট্র সতর্ক করেছে, ইসরাইল রাফায় সেনা অভিযান এভাবে পরিচালনা করে গেছে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হতে থাকবে। এই ঘটনার তদন্ত হচ্ছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, 'এখনও বিশ্বাস করি না রাফায় বড় ধরনের কোন সেনা অভিযান হচ্ছে। ইসরাইল রাফাকে ধ্বংস করছে এই দৃশ্য দেখতে চাই না। খুব কাছ থেকে দেখছি বিষয়টা। রাফায় স্থল অভিযানে অনেক মানুষ ঝুঁকির মুখে পড়ে যাবে। তবে রোববারের ঘটনায় ইসরাইলে সামরিক সহায়তা কমানো হবে না। হামাসের পেছনে যাওয়ার অধিকার ইসরাইলের আছে। তবে পরিকল্পনা ছাড়া সেনা অভিযান চালিয়ে গেলে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে আরও বিচ্ছিন্ন হবে ইসরাইল।'

নিরাপত্তা সংকটে রাফার হাসপাতালগুলো থেকে রোগীদের জোর করে সরিয়ে নেয়া হচ্ছে। ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে অব্যহিত আছে বিক্ষোভ। ক্যালিফোর্নিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গাজার জন্য সৌহার্দ্য জানিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। মেক্সিকোতে ইসরাইলি দূতাবাসের কাছে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর