পুঁজিবাজার
অর্থনীতি

পুঁজিবাজারে বেনজীর আহমেদ ও তার স্ত্রী-মেয়ের সব হিসাব ফ্রিজের নির্দেশ

পুঁজিবাজারে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, তার স্ত্রী জিশান মির্জা ও ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের সব হিসাব ও শেয়ার ফ্রিজ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ (সোমবার, ২৭ মে) এ নির্দেশ দেয় বিএসইসি।

পুঁজিবাজারের শেয়ার সংরক্ষণ কেন্দ্র সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) বেনজীর আহমেদ, তার স্ত্রী, বড় মেয়ে এবং ছোট মেয়ের নামে সকল বিও হিসাব (বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) অবরুদ্ধ রাখতে নির্দেশ দিয়েছে বিএসইসি।

এর ফলে অবরুদ্ধকরণ আদেশ কার্যকর থাকা অবস্থায় অর্থ অবরুদ্ধ হিসাবসমূহে জমা করা যাবে না বা কোনো অবস্থাতেই অর্থ তোলা যাবে না।

এছাড়াও সোমবার এ সংক্রান্ত নির্দেশনা বিএসইসি থেকে সিডিবিএল ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠানো হয়েছে বলে জানা গেছে। তাদের তিনজনের মোট ছয়টি হিসাব রয়েছে পুঁজিবাজারে।

এর আগে প্রথম দফায় গত ২৩ মে পুলিশের এই সাবেক কর্মকর্তার সম্পত্তি ক্রোক করার নির্দেশ দেন আদালত। আদালতে দুদকের ৮৩টি দলিল দাখিলের প্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত ওইদিন এই আদেশ দিয়েছিলেন।

গতকাল দ্বিতীয় দফায় বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানদের নামে থাকা রাজধানীর গুলশানের চারটি ফ্ল্যাটসহ ১১৯টি স্থাবর-অস্থাবর সম্পদ জব্দের (ক্রোক) আদেশ দেন আদালত।

এদিকে বেনজীর আহমেদের সম্পদের বিষয়ে অনুসন্ধান চালাচ্ছে দুদক। আরও সম্পদ ক্রোক করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির আইনজীবী।

আজ দুদকের আইনজীবী খুরশিদ আলম খান এ তথ্য জানান। এর আগে ঢাকা মহানগর স্পেশাল জজ আদালত দুই দফায় বেনজীর আহমেদের অবৈধ সম্পদ ক্রোক করার নির্দেশ দিয়েছেন।

দুদকের আইনজীবী জানান, সাবেক এই শীর্ষ পুলিশ কর্মকর্তার আরও সম্পদের সন্ধান পেলে ক্রোক করার আবেদন করবে দুদক। আদালতের নির্দেশে এখন পর্যন্ত ৩৫টি ব্যাংক হিসেবে জব্দ করা হয়েছে।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর