দেশে এখন

ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে গ্রামীণ ব্যাংকের অভিযোগ দায়ের

ড. মুহাম্মদ ইউনূসের নিজ ও পরিবারের মালিকানাধীন প্রতিষ্ঠান প্যাকেজেস কর্পোরেশন লিমিটেডকে বেআইনিভাবে ঋণ প্রদান, ঋণ মওকুফ ও কোটি টাকার কার্যাদেশ প্রদান সম্পর্কিত দুর্নীতির দালিলিক তথ্যের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ দায়ের করেছে গ্রামীণ ব্যাংক।

প্যাকেজেস কর্পোরেশন লিমিটেডকে বেআইনিভাবে গ্রামীণ ব্যাংক থেকে সাড়ে ৯ কোটি টাকা ঋণ দেয়া, ঋণ মওকুফ ও কার্যাদেশ প্রদানের অভিযোগ তুলেছে ব্যাংকটির বর্তমান পরিচালনা পর্ষদ।

আজ (রোববার, ২৬ মে) দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর বরাবর গ্রামীণ ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) প্রদীপ কুমার সাহার নেতৃত্ব একটি দল এ অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থাকাকালীন সময়ে ব্যক্তিগত ও পারিবারিক আর্থিক সুবিধার জন্য আইন ভঙ্গ, ক্ষমতার অপব্যবহার এবং গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদ থেকে পাওয়া দায়িত্বের চূড়ান্ত অবমাননা করেন। তিনি ১৯৯০ সাল থেকে নিজের পারিবারিক ছাপাখানা প্রতিষ্ঠান প্যাকেজেস কর্পোরেশনকে নানাবিধ অবৈধ সুবিধা দিয়েছেন।

গ্রামীণ ব্যাংকের ঋণ সুবিধা শুধুমাত্র ভূমিহীন দরিদ্র ঋণগ্রহীতাদের জন্য সীমাবদ্ধ থাকলেও তিনি আইন ভঙ্গ করে পরিবারিক ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানকে বিপুল অঙ্কের ঋণ দিয়েছেন। পরবর্তীতে প্রতিষ্ঠানটি ঋণ পরিশোধে ব্যর্থ হলে তিনি ক্ষমতার অপব্যবহার করে কৌশলে তা মওকুফ করে দেন।

আরও বলা হয়, পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়াই তিনি ক্ষমতার অপব্যবহার করে প্রতিষ্ঠানটিতে গ্রামীণ ব্যাংকের উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তা ও কর্মচারি নিয়োগ দেন এবং নিজ প্রতিষ্ঠান পরিচালনার জন্য গ্রামীণ ব্যাংকের অফিস বিনা ভাড়ায় ব্যবহার করেন।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর