ফুটবল
এখন মাঠে

অঢেল অর্থ খরচ করলেও পারফর্ম্যান্স নেই নামিদামি ফুটবলারদের

চলতি ট্রান্সফার মৌসুমে অঢেল অর্থ খরচ করে দলে ভেড়ালেও প্রত্যাশা পারফর্ম করতে পারেনি বেশকিছু নামিদামি ফুটবলার। এর মধ্যে অন্যতম বার্সেলোনায় খেলা হোয়াও ফেলিক্স ও চেলসির মোসেস কাইসেদো। এই তালিকায় আছেন লিভারপুলের সাবেক তারকা হ্যান্ডারসনও। সৌদি প্রো লিগ থেকে আয়াক্স এসেছিলেন এই ইংলিশ ফুটবলার। এছাড়া কোলো মুয়ানি, ম্যাসন মাউন্টরাও নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি।

ইউরোপীয় ক্লাব ফুটবল মানেই অর্থের ছড়াছাড়ি। দলীয় সাফল্য পেতে বিশ্বসেরা ফুটবলারদের দলে ভেড়াতে কার্পণ্য করে না কর্তৃপক্ষ। তবে অনেক সময়ই মান অনুযায়ী মাঠে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হন ফুটবলাররা।

চলতি মৌসুমেও এমন বেশকিছু ফুটবলার তাদের নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন। আর এর মধ্যে সবচেয়ে দামি চেলসির মিডফিল্ডার মোসেস কাইসেদো। ইংলিশ প্রিমিয়ার লিগে রেকর্ড ১১৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ব্রাইটন থেকে কাইসেদো কিনে নেয় চেলসি। এমনকি তাকে দলে নেয়ার দৌড়ে ছিলেন লিভারপুলের মতো জায়ান্ট ক্লাবও। তবে যে প্রত্যশা নিয়ে ব্লুজরা তাকে নিয়েছিল সেটা পূরণ করতে ব্যর্থ হন তিনি।

মৌসুমের শুরু থেকেই গুঞ্জন ছিল পিএসজি ছাড়তে পারেন কিলিয়ান এমবাপ্পে। তার বিকল্প ভেবেই কিনা মৌসুমের শুরুতে ফ্রাঙ্কফুর্ট থেকে কোলো মুয়ানি ৭৭ মিলিয়ন ইউরোতে কিনে নেয় পিএসজি। বিপুল অর্থ ব্যয়ে ২৫ বছরের এই ফুটবলারকে দলে ভিড়িয়েও খুব একটা সাফল্য পায়নি প্যারিসের ক্লাবটি। পুরো মৌসুমে তার পা থেকে এসেছে মাত্র ৯ গোল।

এই মৌসুমে ৬০ মিলিয়ন পাউন্ডের বিনিময় ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ম্যাসন মাউন্টকে বিক্রি করে চেলসি। তবে শুরু থেকে চোটসহ নানা কারণে মাঠে নিজেকে মেলে ধরতে পারেননি এই ইংলিশ ফুটবলার। এতো অর্থে ব্যয়েও সাফল্য না মেলায় হতাশ রেড ডেভিলরা।

অ্যাথলেটিকো মাদ্রিদ থেকে লোনে বার্সেলোনায় আসেন হোয়াও ফেলিক্স। শুরুর দিকে চেনা ছন্দে থাকলেও শেষদিকে খেই হারিয়ে ফেলেন এই পর্তুগিজ ফুটবলার। যদিও তার ক্লাব বার্সেলোনাও ব্যর্থ হয়েছে এই মৌসুমে। কোন শিরোপা ছাড়াই ২৩ ও ২৪ সিজন শেষ করেছে দলটি।

এই তালিকায় অন্যতম নাম জর্ডান হ্যান্ডারসন। সাবেক এই লিভারপুল ফুটবলার অঢেল অর্থের বিনিময়ে পাড়ি জমান সৌদি প্রো লিগে, বছর পার হতে না হতেই হতাশায় ভুগে সৌদি ছাড়েন তিনি। এরপর আয়াক্স গেলে সেখানেও নিজেকে মেলে ধরতে ব্যর্থ হন তিনি। এমনকি এবার ইউরো কাপের চ্যাম্পিয়নশিপেও ইংল্যান্ড দলে জায়গা হয়নি হ্যান্ডারসনের।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর