প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি

অতিরিক্ত ইয়ারফোন ব্যবহারে হতে পারে চরম বিপদ!

স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাওয়ায় ওয়্যারলেস ইয়ারবাডসের ব্যবহার বেড়েছে আগের থেকে বহুগুণে। তবে ওয়্যারলেস ইয়ারবাডসগুলো দীর্ঘদিন ব্যবহার করলে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের কারণে কানের সংক্রমণ হতে পারে।

স্মার্টফোনের বাজার যেমন বেড়েছে, তেমনি ব্যবহারকারীদের মাঝে ইয়ারফোনের ব্যবহারও বেড়েছে কয়েকগুণ। আজকাল অনেককেই ওয়্যারলেস ইয়ারবাডস ব্যবহার করতে দেখা যায়। তবে দীর্ঘ সময় ধরে ইয়ারবাডস ব্যবহার করার কারণে এটি এক সময় কানের সংক্রমণের কারণও হয়ে উঠতে পারে।

দীর্ঘক্ষণ ইয়ারবাডস ব্যবহার করলে কী কী সমস্যা হতে পারে এবং কীভাবে সংক্রমণ এড়ানো যায়, বিষয়টি নিয়ে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহারে যেসব সমস্যা হতে পারে

দীর্ঘদিন ধরে ইয়ারফোন ব্যবহার করলে এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক জমে, যা কানে পৌঁছে সংক্রমণ ঘটাতে পারে। এছাড়া দীর্ঘ সময় ধরে ইয়ারবাডস ব্যবহার করার ফলে শ্রবণ সমস্যাও দেখা দিতে পারে।

ক্রমাগত ইয়ারবাডস ব্যবহারের কারণে কিছু মানুষের অ্যালার্জির সমস্যা হতে পারে। যে কারণে কানে চুলকানি, লাল ও ফোলা ভাব দেখা যেতে পারে। এছাড়া কানে ব্যাথা, কান ফোলা, জ্বালা ভাবের মতো কোনো সমস্যা হয়ে থাকলে ইয়ারবাডস ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

সংক্রমণ এড়াতে যে বিষয়গুলো খেয়াল রাখা উচিত

ইয়ারফোন প্রস্তুতকারক সংস্থার দ্বারা নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী ইয়ারবাডস ব্যবহার করতে হবে। সময়মতো এগুলোা পরিষ্কার করতে হবে, কারণ অপরিষ্কার ইয়ারবাডস সংক্রমণের একটি বড় কারণ হতে পারে।

সাঁতার কাটা এবং দৌড়ানোর পরে কান ভাল করে শুকিয়ে এরপর ইয়ারবাডস ব্যবহার করতে হবে। যদি কানে পানি বা ঘাম থাকা অবস্থায় ইয়ারবাডস ব্যবহার করেন তাহলে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। যদি ইয়ারফোনগুলো খুব অপরিষ্কার হয়ে থাকে ব্যবহারের আগে সেগুলো ভালভাবে পরিষ্কার করতে হবে। যদি পরিষ্কার না হয় তবে এগুলো দ্রুত বদলে ফেলা উচিত।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর