ক্রিকেট
এখন মাঠে

নারী ডিপিএলের শিরোপা জিততে মুখিয়ে আবাহনী

এবার নারীদের ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) শিরোপা জিততে চায় ঢাকা আবাহনী। কোটি টাকা ব্যয়ের এই দলে রয়েছে জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটার। তবে প্রিমিয়ার লিগের আসরে খুব বেশি প্রতিযোগিতা নেই জানিয়ে ক্লাব কর্তারা বলেন, এখনো সুযোগ-সুবিধায় পিছিয়ে দেশের নারী ক্রিকেট।

ঢাকাই ক্লাব ক্রিকেটের সর্বোচ্চ শিরোপা জয়ী দল আবাহনী। পুরুষ ক্রিকেটে সাফল্য বারবার ধরা দিলেও নারীদের বেলাতে নেই বলার মতো কোনো সাফল্য।

ডিপিএলে অংশ নেয়া ১০ দলের বেশিরভাগই অর্থ ব্যয়ে নেই তেমন কোনো সামর্থ্য। হাতে গোনা ৩-৪ টি দল আর্থিকভাবে সাবলম্বী হলেও পারিশ্রমিকের বেলায় এখনো ভালো অবস্থানে নেই নারী ক্রিকেটাররা।

ডিপিএল শিরোপার অন্যতম দাবিদার ঐতিহ্যবাহী আবাহনী। এবারও দল গঠনে ব্যয় করবে কোটি টাকা। স্কোয়াডে আছেন জাতীয় দলের বর্তমান ও সাবেক বেশকিছু ক্রিকেটার। তাই শিরোপা জয়ের চাপটা বেশ ভালোভাবেই অনুভব করে ধানমন্ডির ক্লাবটি। তবে ক্লাবটিতে খেলতে পেরে ক্রিকেটারদের এসেছে আর্থিক স্বচ্ছলতা।

দেশের নারী ক্রিকেটের এই সময়ে এসে ক্লাবগুলোর চিন্তাভাবনায় এসেছে পরিবর্তন। পরিমাণে কম হলেও আগের তুলনায় অর্থ ব্যয়ের প্রতি আগ্রহ বেড়েছে অনেক ক্লাবের। কিন্তু এখনো তা সন্তোষজনক নয় বলেই জানায় আবাহনীর ম্যানেজার হুমায়ুন কবীর।

তিনি বলেন, 'মেয়েদের ক্রিকেট আগের থেকে আপডেট হলেও এখনো অনেক পিছিয়ে আছে। আমাদের এবারের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। কিছু সংখ্যক ক্লাব ছাড়া অন্যরা তো তেমন একটা ভালো মানের দল গঠন করে না। যত প্রতিযোগিতা বাড়বে তত নারী ক্রিকেটের মান বাড়বে।'

নারীদের সর্বোচ্চ লিগের মান নিয়ে সবসময়ই চলে বিতর্ক। পর্যাপ্ত ক্রিকেটার নেই পাইপলাইনে। নেই ক্রিকেটের প্রতি মেয়েদের আগ্রহ সৃষ্টির চেষ্টা। তাই প্রতিযোগির সংখ্যাও কম। তবু আবাহনীর প্রধান লক্ষ্য ছেলেদের পর মেয়েদের ডিপিএলও ঘরে তোলা।

কোচ বলেন, 'আবহানীর অর্থ এবং সুযোগ-সুবিধায় কোনো সমস্যা নেই। ৪ টা দল ভালো টাকা পয়সা খরচ করছে। বাকিরা তেমন করে না। কারণ অনেকের ফান্ডিং সমস্যা আছে।'

প্রিমিয়ার লিগ চলা অবস্থায় মেয়েদের আবাসন ব্যবস্থা থেকে শুরু করে সবকিছুর দায়িত্বই থাকে ক্লাবগুলোর ওপর। সেই ব্যবস্থা নিয়ে রয়েছে নানা অভিযোগ। এছাড়া সংশ্লিষ্টরা বলছেন, নারী ক্রিকেটকে এগিয়ে নিতেও দরকার পৃষ্ঠপোষকতা আর সমান-সুযোগ সুবিধা।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর