অর্থনীতি

শিল্প মেলা প্রাঙ্গণেই মিলছে ঋণ সহায়তা

রাজধানীতে সাতদিনের ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলায় মিলছে শতভাগ দেশিয় পণ্য। আর এই মেলা প্রাঙ্গণেই স্বল্প সুদ ও জামানতবিহীন ঋণ পাওয়ার সুযোগ আছে ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য। নারী উদ্যোক্তাদের জন্যও আছে বিশেষ ঋণ সুবিধা। তবে কিস্তির সময় বাড়ানোর দাবি জানিয়ে উদ্যোক্তারা বলছেন, ছোটদের চেয়ে বড় উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকেই ঋণ দিতে বেশি আগ্রহী ব্যাংকগুলো।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিয়ে রাজধানীর আগারগাঁওয়ে বিইসিসিতে সাত দিনব্যাপী শিল্পমেলা চলছে। এতে যেসব পণ্যের পসরা বসেছে তার শতভাগই দেশিয় পণ্য। এবারের মেলায় সাড়ে তিনশরও বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে, যাদের মধ্যে ৬০ শতাংশ উদ্যোক্তাই নারী।

উদ্যোক্তাদের জন্য বিশেষ আকর্ষণ হচ্ছে মেলাপ্রাঙ্গণেই বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ সহায়তার সুযোগ। প্রতিষ্ঠানগুলো বলছে, দেশিয় উদ্যোক্তা তৈরির জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ঋণ দিচ্ছে তারা। এরমধ্যে স্বল্প সুদে ঋণ পাওয়ার সুযোগ, পাশাপাশি জামানত ছাড়াও মিলছে ঋণ। এছাড়াও নারী উদ্যোক্তাদের জন্যও বিশেষ ঋণ সুবিধাও আছে শিল্পমেলায়।

একজন ঋণদাতা বলেন, 'নারী উদ্যোক্তা যারা আছেন তারা যদি অভিজ্ঞতা সম্পন্ন হয় তাহলে আমরা তাদের ঋণ দিচ্ছি। এক্ষেত্রে তাদের ডেকে এনে সেমিনারের মাধ্যমে শেখানো হচ্ছে।'

তবে ব্যাংক ঋণের নানান অসুবিধার কথা উল্লেখ করে উদ্যোক্তারা জানান, ঋণ দেয়ার আগে যেসব শর্ত জুড়ে দেয়া হয়, তারমধ্য কিস্তির মেয়াদ থাকে খুবই কম সময়। এছাড়াও ছোট প্রতিষ্ঠানের তুলনায় বড় প্রতিষ্ঠানগুলোকেই ঋণ দিতে আগ্রহী থাকে ব্যাংকগুলো।

একজন ক্ষুদ্র উদ্যক্তা বলেন, 'ব্যাংকের যারা আছেন তারা এসে আমাদের যেতে বলেন। কিন্তু গেলেই আমাদের বিভিন্ন সমস্যার কথা বলে। ওরা শুধু বড় বড় উদ্যোক্তদের খোঁজে। যদিও আমাদের ঋণ দেয়, তখন ১০ বা ৮ কিস্তির মধ্যে আমাদের ঋণ পরিশোধ করতে হয়। যদি সেখানে কিস্তির সংখ্যা বাড়ানো হলে আমাদের জন্য সুবিধা হতো।'

এদিকে তৃতীয়দিনে জমজমাট চিত্র দেখা গেছে মেলার স্টলগুলোতে। স্টলে ঘুরে ঘুরে পছন্দের পণ্য কিনতে দেখা যায় দর্শনার্থীদের।

গেলবারের তুলনায় এখনও তেমন বেচাবিক্রি হয়নি জানান বিক্রেতারা। তাদের আশা শেষ সময়ে এসে বাড়বে ক্রেতাদের ভিড়।

সাত দিনব্যাপী চলা ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মেলা চলবে ২৫ মে পর্যন্ত।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর