ব্যাংকপাড়া
অর্থনীতি
ঈদ উপলক্ষে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ
আসন্ন ঈদুল ফিতরের ছুটির সময় গ্রাহকের নির্বিঘ্নে লেনদেন নিশ্চিত করতে ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ (বৃহস্পতিবার, ৪ এপ্রিল) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ঈদের সময় ব্যাংক বন্ধ থাকায় গ্রাহকদের যেন টাকা লেনদেনে কোনো ভোগান্তিতে পড়তে না হয় সেজন্য এ ছুটির সময় ব্যাংকের এটিএম বুথে টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞপ্তিতে একই সঙ্গে পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস(এমএফএস) সহ সব ডিজিটাল সেবা নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতেও নির্দেশনা দেয়া হয়েছে এ বিজ্ঞপ্তিতে।

এছাড়াও ঈদের আগে শুক্রবার (৫ এপ্রিল) ও শনিবার (৬ এপ্রিল) সাপ্তাহিক ছুটি এবং রোববার (৭ এপ্রিল) শব-ই-কদরের ছুটিতে বিশেষ ব্যবস্থায় শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা থাকবে বলেও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এসময় তাৎক্ষণিক অর্থ পরিশোধ নিষ্পত্তি করতে বাংলাদেশ রিয়েল টাইম সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থায় নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। ওই সূচি অনুযায়ী আগামীকাল শুক্রবার আরটিজিএস গ্রাহকরা লেনদেন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এদিন আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত।

শনিবার ও রোববার আরটিজিএস গ্রাহক লেনদেন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর এ সময় আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত।

এমএসআরএস