ব্যাংকপাড়া
অর্থনীতি
ভল্টের সুরক্ষায় ব্যাংকের নীতিমালা মেনে চলার তাগিদ
বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় আলোচনার তুঙ্গে নিরাপত্তা ইস্যু। এ ঘটনার পর দেশের প্রান্তিক অঞ্চলের ব্যাংকের ভল্টের সুরক্ষায় বাংলাদেশ ব্যাংকের নীতিমালা কঠোরভাবে মেনে সতর্ক থাকার তাগিদ অর্থনীতি বিশ্লেষকদের।

ফিল্মি কায়দায় বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকে হামলা চালিয়ে টাকা লুট করে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। গত মঙ্গলবার রাতের এ ঘটনার রেশ কাটতে না কাটতেই পরদিন দুপুরে থানচি উপজেলার সোনালী ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকের শাখায় ডাকাতির ঘটনা ঘটে।

জানা যায়, রাতে ৭০ থেকে ৮০ জনের সশস্ত্র সদস্য সোনালী ব্যাংকের পাহারারত পুলিশ ও আনসার সদস্যদের অস্ত্র ছিনিয়ে নেয়। পরে ব্যাংকে ভাঙচুর ও লুটপাট চালায়। এ সময় ভল্ট ভেঙে টাকা নেয়ার চেষ্টা করে তারা। ডাকাতি শেষে, ব্যাংকের ম্যানেজারকে অপহরণ করে নিয়ে যায়। পরে নিরাপত্তাজনিত কারণে জেলায় সোনালী ব্যাংকের প্রায় সব শাখায় লেনদেন বন্ধ হয়ে যায়।

কয়েক ঘণ্টার ব্যবধানে পর পর কয়েকটি ব্যাংকে ডাকাতির ঘটনায় ব্যাংকগুলোর নিরাপত্তা ইস্যু আলোচনার কেন্দ্রবিন্দুতে। দেশের প্রান্তিক অঞ্চলের ব্যাংকের শাখাগুলোতে কিভাবে নিরাপত্তা জোরদার করা যায় সেটিই এখন মুখ্য বিষয়।

বান্দরবানের ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভর করছে দেশের ব্যাংকিং খাতের অভিভাবক সংস্থা বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের মুখপাত্র বলেন, রুমা ও থানচির সবশেষ পরিস্থিতি সার্বক্ষণিক তদারকি করছে বাংলাদেশ ব্যাংক। স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর তদন্ত শেষে সুপারিশ অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘এটি পুরোটাই আইনশৃঙ্খলার বিষয়। বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী দেখছে, আমরাও তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। সবমিলিয়ে আইনশৃঙ্খলা বাহিনী সেখানে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করছে।’

ডাকাতির ঘটনায় অর্থনীতিবিদ ও ব্যাংকাররা বলছেন, দুর্গম এলাকায় সন্ত্রাসী সংগঠনের আধিপত্যের কারণে এমনটি ঘটলেও সবার সতর্কতা জরুরি।

ব্র্যাক ব্যাংকের ভাইস চেয়ারপারসন ফারুক মঈনউদ্দীন বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা আছে, কীভাবে ব্যাংকের ভল্ট সংরক্ষণ করতে হবে, কীভাবে তার নিরাপত্তা বিধান করতে হবে। সুতরাং আবার ভাবার সময় এসেছে, প্রত্যন্ত অঞ্চলে ছোট ব্রাঞ্চগুলোতে বাংলাদেশ ব্যাংকের ভল্ট সংরক্ষণের নীতিমালাটি সঠিকভাবে প্রয়োগ করা উচিত।’

এ ঘটনার পর ঢাকাসহ দেশজুড়ে ব্যাংকের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এওয়াইএইচ