পরিষেবা
অর্থনীতি
রূপপুরে আরও দুটি ইউনিট স্থাপনে দু'দেশের সায়
রূপপুরে পারমাণবিক বিদ্যুতের আরও দুটি ইউনিট স্থাপনে সায় দিয়েছে রাশিয়া ও বাংলাদেশ। মঙ্গলবার (২ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন রাশিয়ার স্টেট অ্যাটোমিক এনার্জি কর্পোরেশন রোসাটম এর মহাপরিচালক এলেক্সি লিখাচেভ।

এসময় বাংলাদেশ সরকারকে আরও দুটি নতুন ইউনিট স্থাপনের প্রস্তাব দেন এলেক্সি লিখাচেভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

এলেক্সি লিখাচেভ শেখ হাসিনাকে জানান, রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের ৮৫ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রথম দুই ইউনিটের কাজ শেষ হওয়ার পরপরই তৃতীয় ও চতুর্থ ইউনিটের কাজ শুরু করা যাবে।

এলেক্সি আরও বলেন, নতুন প্রকল্পের তুলনায় পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের সম্প্রসারন, প্রযুক্তি ও নিরাপত্তার দিক দিয়ে সারাবিশ্বে লাভজনক ও সাশ্রয়ী হিসেবে মনে করা হয়। রূপপুর প্রকল্পে প্রায় ২৫০০ বাংলাদেশি ও রাশিয়ান কর্মী কাজ করছে যারা দক্ষতা অর্জন করেছে।

গতকাল (সোমবার, ১ এপ্রিল) ঢাকায় আসেন রসাটম মহাপরিচালক। ওইদিনই তিনি নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেন।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় পাবনার রূপপুরে প্রতিটি ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি পারমানবিক বিদ্যুৎ ইউনিট নির্মিত হচ্ছে।

এসএসএস