দেশে এখন
ঈদে মোটরসাইকেল নিয়ে বাড়ি যেতে পারবে না পুলিশ সদস্য
কাছে থাকা সরকারি মোটরসাইকেল জমা না দিলে ঈদে ছুটি পাবে না পুলিশ সদস্যরা। কোনো সদস্য নির্দেশনা অমান্য করে মোটরসাইকেল নিয়ে বাড়ি গেলে, তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলে নির্দেশনা দেয়া হয়েছে।

আজ (রোববার, ৩১ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকায় কর্মরত পুলিশ সদস্যরা ছুটিতে ব্যক্তিগত মোটর সাইকেল এবং সরকারি মোটরসাইকেলে বাড়িতে যাওয়ার সময় দুর্ঘটনা হওয়ার আশঙ্কা থাকে। সেজন্য পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এক সভায় পুলিশসদস্যদের মোটর সাইকেল ব্যবহার করায় নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় ঢাকায় পুলিশ হেডকোয়ার্টার্সে কর্মরত পুলিশসদস্যদের ছুটিতে যাওয়ার সময় মোটরসাইকেল ব্যবহার করার জন্য নিচের ব্যবস্থাগুলো নিতে বলা হয়।

মোটর সাইকেল ব্যবহারকারী সব পুলিশ সদস্যের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। বৈধ লাইসেন্স ছাড়া কোনো পুলিশ সদস্য মোটরসাইকেল ব্যবহার করতে পারবে না।

কোনো পুলিশ সদস্য হাইওয়ে বা দূরবর্তীস্থানে যাওয়ার সময়, বিশেষ করে ছুটিতে যাওয়ার জন্য মোটরসাইকেল ব্যবহার করতে পারবে না।

ছুটিতে যাওয়ার সময় পুলিশ সদস্যদের মোটরসাইকেল জমা রাখতে হবে এবং ছুটি শেষে যোগদানের পর পুনরায় মোটর সাইকেল ইস্যু করে দিতে হবে।

ছুটিতে যাওয়ার সময় পুলিশ সদস্য তার নিজের নামে ইস্যু করা সরকারি মোটরসাইকেল তার ইউনিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করার পর ছুটির সিসি বা ছাড়পত্র প্রদান করতে হবে।

ব্যক্তিগত বা সরকারি মোটরসাইকেল যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা না দেয়া ছাড়া ছুটির আদেশ বা সিসি দেয়া কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোনো পুলিশ সদস্য মোটরসাইকেলে করে ছুটিতে যাওয়ার সময় হাইওয়েতে বা আন্তঃজেলায় দুর্ঘটনা ঘটলে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমএসআরএস