মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
গাজায় যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবের ওপর ভোটাভুটি শুক্রবার
মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধবিরতির আহ্বানকে বারবার অবরুদ্ধ করেছে। কিন্তু এবার হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির সঙ্গে যুক্ত ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাব পেশ করবে। বৃহস্পতিবার (২১ মার্চ) জাতিসংঘে মার্কিন প্রতিনিধি একথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের মুখপাত্র নেট ইভানস এক বিবৃতিতে বলেছেন, 'শুক্রবার ভোটের জন্য আনা মার্কিন প্রস্তাব ‘একটি জিম্মি চুক্তির অংশ হিসাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে চলমান কূটনৈতিক প্রচেষ্টাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে।'

নেট ইভানস বলেন, ‘গাজা পরিস্থিতির উন্নয়নে কূটনৈতিক সমর্থন এবং হামাসকে চুক্তিটি মেনে নিতে চাপ দেওয়ার জন্য উপস্থাপিত প্রস্তাবটিকে সমর্থন জানানো পরিষদের সকলের জন্য একটি সুযোগ।’

ইসরায়েলের প্রধান সমর্থক যুক্তরাষ্ট্র এর আগে ফিলিস্তিনি ভূখন্ডে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান থেকে বিশ্ব সংস্থাকে বাধা দিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতা ব্যবহার করেছে।

ফেব্রুয়ারির শেষের দিকে গাজায় ‘অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে আলজেরিয়ার একটি খসড়া প্রস্তাব অবরুদ্ধ করার পর থেকে মার্কিন কর্মকর্তারা জিম্মিদের মুক্তির বিনিময়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির জন্য কূটনৈতিক প্রচেষ্টার সমর্থনের ওপর দৃষ্টি নিবদ্ধ করে একটি বিকল্প প্রস্তাব নিয়ে আলোচনা করছেন।

কূটনৈতিক সূত্রের মতে, এ খসড়ায় পরিষদের অনুমোদন লাভের সম্ভাবনা কম ছিল এবং বুধবার নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে একটি নতুন সংস্করণ প্রচার করা হয়েছে।

একটি বিকল্প খসড়া প্রস্তাবও আলোচনার অধীনে রয়েছে এবং একটি কূটনৈতিক সূত্র অনুসারে শুক্রবার এটি ভোটের জন্য পরিষদে উত্থাপন করা হতে পারে।

এভিএস