শিক্ষা

তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না সাময়িক পরীক্ষা

নতুন শিক্ষাক্রমের আলোকে এখন থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথম ও দ্বিতীয় সাময়িকের মতো কোনো পরীক্ষা হবে না। তবে ধারাবাহিক মূল্যায়ন হবে এবং সেটি হবে অ্যাপসের মাধ্যমে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

তিনি বলেন, ‘একটা অ্যাপসের মাধ্যমে মূল্যায়ন হবে। অ্যাপসটি এরই মধ্যে তৈরি হয়েছে। এটি আমরা সহসায় পেয়ে যাবো। শিক্ষার্থীদের যাতে দ্রুত মূল্যায়ন করা যেতে পারে এজন্য এনসিটিবি অ্যাপস করছে।’

গত বছর প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। প্রথম বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন এই শিক্ষাক্রম শুরু হয়।

আর গত জানুয়ারি শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষে ওই তিন শ্রেণি ছাড়াও নতুন করে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে এই শিক্ষাক্রম চালু হয়েছে। পর্যায়ক্রমে ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে বাস্তবায়িত হবে নতুন শিক্ষাক্রম।

আগের শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের বড় অংশ হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বছরে তিনটি ( প্রথম, দ্বিতীয় ও বার্ষিক) পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করতো।

এই সম্পর্কিত অন্যান্য খবর