সংস্কৃতি ও বিনোদন
ফরিদপুরে চলছে জসীম পল্লী মেলা
পল্লীকবি জসীম উদদীনের গ্রামের বাড়ী ফরিদপুর সদরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর কুমার নদের পাড়ে প্রতিবছর অনুষ্ঠিত হয় পল্লী মেলা। যেখানে সারা দেশ থেকে কবির ভক্তরা আসেন।

গত ২ ফেব্রুয়ারি শুরু হয়েছে এ মেলা। এবারের বৃহত্তর এ আয়োজনে থাকছে পুতুল নাচ, সার্কাস, নাগরদেলা, জসীম মঞ্চে গ্রামবাংলার সাংস্কৃতিক আয়োজন, বাহারি ধরনের খাবারের পসরা।

ক্রেতাদের অন্যতম পছন্দ বিভিন্ন জেলা থেকে আনা কুটির শিল্পের বিভিন্ন পণ্য। বিক্রেতারা বলছেন, প্লাস্টিক পণ্যের সঙ্গে প্রতিযোগিতা করে তাদের টিকে থাকতে হচ্ছে।

এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী। তিনি বলেন, 'জসীমউদ্দীন শুধু গ্রামেরই কবি ছিলেন না। তিনি আধুনিক চিন্তার একজন কবি ছিলেন।'

প্রতিবছরের ন্যায় এবারও মেলায় ব্যবসায়ীদের বিভিন্ন পণ্যের ভালো বেচা-কেনার আশা রয়েছে আয়োজক ও ব্যবসায়ীদের ।

দর্শনার্থীরা জানান, মেলার আয়োজন আরও বড় পরিসরে করলে দেশের গ্রামবাংলার সংস্কৃতির সাথে নতুন প্রজন্মের মেলবন্ধন করা সহজ হবে।

১৯৮৮ সাল থেকে জসীম মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ওই বছর ফরিদপুর সাহিত্য পরিষদের উদ্যোগে পল্লীকবির জন্মবার্ষিকী উপলক্ষে মেলার আয়োজন করা হয়। পরবর্তীতে জসীম ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়ে আসছে এ মেলা।

এভিএস