শিক্ষা
দেশে এখন
0

এমবিবিএস ভর্তি পরীক্ষা কাল, অনিয়ম হলে কঠোর ব্যবস্থা

এমবিবিএস ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। এদিকে পরীক্ষা সংক্রান্ত কোন অনিয়ম হলে কঠোর আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

এদিন সারাদেশে ১৯টি কেন্দ্রে ৪৪টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে। এবারের পরীক্ষায় ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী অংশ নিবেন।

স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর প্রথম বড় কাজ হিসেবে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, ‘মেডিকেল ভর্তি পরীক্ষা কেন্দ্রের আশপাশে সব ফটোকপির দোকান বন্ধ থাকবে। কেন্দ্রে কেউ মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবে না।’

এছাড়া সকাল ৮টার মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে হবে। ৯টার পর কোন পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। গুজব থেকে দূরে থাকতে শিক্ষার্থীদের কাছে মেবাইল না দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে বেসরকারি কলেজ আর চালু না করার পক্ষে অনড় অবস্থানে থাকবেন বলে মন্ত্রী জানিয়েছেন। তিনি আরও বলেন, ‘মেডিকেল কলেজে শিক্ষার মান উন্নত করতে হলে বিএমডিসিকে শক্তিশালী করার কোন বিকল্প নেই।’

এসময় তিনি স্বাস্থ্য খাতের অতীতের বিষয়ে কোন বিতর্কে যেতে চান না বলেও জানান।

এদিকে উত্তরা আইচি, নর্দান মেডিকেল (ঢাকা), নর্দান মেডিকেল (রাজশাহী) ও শাহ মাখদুম মেডিকেল কলেজের (ঢাকা) ভর্তি কার্যক্রম স্থগিত এবং কেয়ার মেডিকেল কলেজ (সাভার) ও নাইটিংগেল মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল করা হয়েছে।

এই সম্পর্কিত অন্যান্য খবর