মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
0

ভূমধ্যসাগর থেকে রণতরী সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র

হঠাৎ করেই নিজেদের সবচেয়ে বড় রণতরী ভূমধ্যসাগর থেকে সরিয়ে নিলো যুক্তরাষ্ট্রের নৌবাহিনী।

এই রণতরী গাজায় ইসরাইলে সেনা অভিযান শুরুর পর থেকে জলপথের নিরাপত্তা রক্ষায় ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে মোতায়েন করা ছিলো। বর্তমানে মার্কিন একটি রণতরী অবশিষ্ট আছে এই অঞ্চলে নিরাপত্তা রক্ষায়। হুতি সদস্য নিহতের ঘটনায় বারবারই হুমকি দেয়া হচ্ছে যুক্তরাষ্ট্রকে।

এদিকে সিরিয়ায় আবারও মার্কিন সেনাঘাঁটিতে হামলা হয়েছে। সবমিলিয়ে মধ্যপ্রাচ্যে কঠিন অবস্থায় পড়ে গেছে যুক্তরাষ্ট্র।

গাজায় ইসরাইলের সেনা অভিযান শুরুর পর থেকে উত্তপ্ত পুরো মধ্যপ্রাচ্য। ভূমধ্যসাগর সংলগ্ন অনেক দেশে আগে থেকেই অস্থিতিশীল অবস্থা, এখন লোহিত সাগরসংলগ্ন বেশ কয়েকটি দেশে শুরু হয়েছে অস্থিরতা। এই জলপথে বাণিজ্যিক জাহাজে হুতি বিদ্রোহীদের হামলার কারণে এই অঞ্চলে দুটি রণতরী মোতায়েন করেছিলো যুক্তরাষ্ট্র। এখন একটি যুদ্ধজাহাজ ইউএসএস জেরাল্ড আর ফোর্ড সরিয়ে নিচ্ছে মার্কিন নৌবাহিনী। লোহিত সাগরে থাকবে শুধু ইউএসএস আইজেনহোয়ার।

এদিকে লোহিত সাগরে হুতিদের নৌকায় যুক্তরাষ্ট্রের হামলায় ১০ হুতি বিদ্রোহী নিহতের ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রকে একের পর এক হুমকি দিয়ে যাচ্ছে ইয়েমেনের এই সশস্ত্র গোষ্ঠী।

হুতি নেতারা জানান, এই ঘটনার জন্য শাস্তি পেতে হবে যুক্তরাষ্ট্রকে। মায়েরস্কের কন্টেইনার জাহাজে মার্কিন হেলিকপ্টারের হামলার পর হুতি সদস্যদের মৃত্যুতে উত্তপ্ত লোহিত সাগর। এখনও গুরুত্বপূর্ণ এই জলপথ দিয়ে স্বাভাবিক হয়নি বাণিজ্যিক জাহাজ চলাচল।

এদিকে সিরিয়ার হাসাকাহ প্রদেশে অবস্থিত মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালিয়েছে ইরাকের সশস্ত্র গোষ্ঠী। উত্তর পূর্বাঞ্চলের আল শাদ্দাদি ঘাঁটিতে এই হামলা চালায় ইরাকের ইসলামিক রেজিটেন্স। ইহুদি রাষ্ট্র ইসরাইলকে সমর্থনের কারণে এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি নিয়ে আরও নড়েচড়ে বসেছে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী। মধ্যপ্রাচ্যের বিভিন্ন স্থানে ঘুরে ফিরে বেশ চাপের মুখে পড়ছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

এমএসএ

এই সম্পর্কিত অন্যান্য খবর