পরিবহন-খরচ

আঞ্চলিক অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখার অপেক্ষায় পায়রা বন্দর

শেষ হয়েছে পায়রা বন্দরের প্রথম টার্মিনালের নির্মাণকাজ। এছাড়া ৩ লাখ ২৫ হাজার বর্গমিটার ব্যাক-আপ ইয়ার্ডসহ অন্যান্য স্থাপনা নির্মাণের কাজও চলছে পুরোদমে। পণ্য খালাস, পরিবহনে খরচ ও সময় কমানোর জন্য আলাদাভাবে গুরুত্ব পাচ্ছে বন্দরটি। আঞ্চলিক অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে এবং বাণিজ্য সম্প্রসারণে এই বন্দর বিশেষ ভূমিকা রাখবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বিকল্প পথ নির্মাণ না করে সেতু ভাঙন, ভোগান্তি

এক বছরেও পুনঃনির্মাণ হয়নি বগুড়ার করতোয়া নদীর উপর নির্মিত ফতেহ আলী ব্রিজ। টানা বৃষ্টি ও স্রোতে দেখা দিয়েছে সাঁকো ভেঙে পড়ার শঙ্কা। ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছেন অন্তত ১২ লাখ মানুষ। দুর্ঘটনা এড়াতে বিকল্প পথ ব্যবহারে বাড়ছে পরিবহন খরচ, নষ্ট হচ্ছে সময়।

পরিবহন খরচ বাড়ায় বিপাকে বড় বড় শিপিং প্রতিষ্ঠান

লোহিত সাগরে হুতিদের হামলা আর পানামা খালে খরা, দুইয়ে মিলে বাড়তি খরচের মাশুল গুণতে হচ্ছে বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলোকে। বিশ্বের প্রধানতম বাণিজ্যিক নৌপথগুলোতে এক বছর আগের তুলনায় ৭১ থেকে ১৫০ শতাংশের বেশি পরিবহন খরচ বেড়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল এবং পারস্য উপসাগরীয় বন্দরগুলোতে শ্রমিক ধর্মঘটের শঙ্কাও বাড়ছে।