ফুটবল
এখন মাঠে

ইউরোর কোয়ার্টার ফাইনালের রাতে মাঠে নামছে ইংল্যান্ড ও সুইজারল্যান্ড

ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে রাতে মাঠে নামছে ইংল্যান্ড ও সুইজারল্যান্ড। অ্যারেনা স্পোর্টপার্কে রাত ১০ টায় শুরু হবে ম্যাচটি। দিনের আরেক ম্যাচে রাত ১ টায় তুর্কিয়ের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। এখানে জয়ী দুদল সেমিফাইনালে একে অপরের বিপক্ষে লড়বে।

দেখতে দেখতে শেষের পথে ইউরো চ্যাম্পিয়নশিপ। গ্রুপপর্বে একাধিক অঘটনের দেখা মিললেও, শেষ আটের লড়াইটা হচ্ছে প্রত্যাশিতই। এই পর্বে প্রথম ম্যাচে স্বাগতিক জার্মানিকে হারিয়ে বেশ ভালোভাবেই শিরোপা দাবি জোরালো করেছে স্পেন। এই দু'দলের পুরো ৯০ মিনিটেই ছিলো রোমাঞ্চকর মুহুর্তের ছড়াছড়ি।

অন্যদিকে, পর্তুগাল আর ফ্রান্সের মধ্যকার ম্যাচটি গড়িয়েছে পেনাল্টি শুট আউটে। যেখানে রোনালদোর দলকে হারিয়ে শেষচারের টিকিট পেয়েছে ফরাসি ফুটবলাররা। অবশ্য এ ম্যাচে দু'দলের সমানেই ছিলো একাধিকবার এগিয়ে যাওয়ার সুযোগ। ফরোয়ার্ডদের মিসে তা ভেস্তে গেছে। প্রথম ম্যাচে স্পেনের জয় আর দ্বিতীয়টিতে ফ্রান্স জেতায় সেমিফাইনালে দেখা হচ্ছে এই দুদলের। ফলে বলাই যায় চলতি আসরে আরও একটি হাইভোল্টেজ ম্যাচ দেখতে যাচ্ছে ফুটবল ভক্তরা।

এবার শেষ চার নিশ্চিতের ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ সুইজারল্যান্ড। শক্তিমত্তা কিংবা ফিফা র‌্যাংকিং সব দিক দিয়ে এগিয়ে রয়েছে থ্রি লায়নরা। যদিও গ্রুপপর্বে থেকে শুরু করে এখন পর্যন্ত অনেকটা কাঠ খড় পুড়িয়ে এই পর্যন্ত এসেছে সাউথ গেটের দল। এছাড়া বুকায়ো সাকা, ডেক্লান রাইস,ফিল ফোডেনরা এখন পর্যন্ত ফিরতে পারেননি নিজেদের চেনা ছন্দে।

সুইজারল্যান্ড ফুটবল দল অবশ্য বেশ ভালোই ফর্মে আছে। গ্রুপপর্বে স্বাগতিক জার্মানিকে রুখে দেয়ার পাশাপাশি রাউন্ড অফ সিক্সটিনে বর্তমান চ্যাম্পিয়নকে ২-০ গোলে হারিয়ে শেষ আটে তারা। ফলে ইংল্যান্ডের সামনেও যে বেশ কঠিন প্রতিপক্ষ অপেক্ষা করছে সেটা বলাই যায়।

দিনের আরেক ম্যাচে নেদারল্যান্ডস খেলবে তুর্কিয়ের বিপক্ষে। গ্রুপপর্বে অস্ট্রেয়িার বিপক্ষে হারলেও ঠিকই কোয়ার্টার ফাইনালে উঠেছে ডাচরা। এ ম্যাচেও স্বাভাবিক ভাবেই এগিয়ে রয়েছে তারা। তবে যেভাবে চলতি আসর খেলছে তুর্কিয়ে সেটা চিন্তার ভাজ ফেলতে পারে ভেন ডাইকদের। বিশেষ করে আরদা গুলার যেকোন ম্যাচের চিত্র পাল্টে ফেলার সক্ষমতা রাখে। তরুণ ফুটবলারকে নিয়েও বাড়তি মনোযোগ দিতে হতে পারে কমলা জার্সিধারীদের।

শনিবারের শেষ আটের লড়াইয়ে জেতা দুদল সেমিফাইনালে একে অপরের মুখোমুখি হবে। 

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর