ফুটবল
এখন মাঠে
ম্যান ইউ'র নতুন মালিকের নাম ঘোষণা
২৫ শতাংশ শেয়ার জিম র‌্যাটক্লিফের

তেরো হাজার সাতশ' কোটি টাকায় ইউরোপের নামিদামি ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক জিম র‌্যাটক্লিফ। গেল বছরের শেষে শেয়ার কিনেন এ ব্যবসায়ী। তবে সব পক্রিয়া শেষে এক মাসের বেশি সময় পর আনুষ্ঠানিকভাবে ক্লাবটির মালিকের নাম ঘোষণা করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। দিতে হয়েছে মালিকানা ও পরিচালক পরীক্ষা।

গেল বছরের শেষের দিকে ম্যান ইউ'র অঘোষিত ২৫ শতাংশ শেয়ার কেনেন ব্যবসায়ী জিম র‌্যাটক্লিফ। তবে ম্যান ইউ'র সঙ্গে ক্লিফের নাম জুড়ে দেয়ার বিষয়টি খোলাসা করেনি প্রিমিয়ার লিগ কিংবা ম্যান ইউ ক্লাব। অবশেষে এক মাস অপেক্ষার পর আনুষ্ঠানিকভাবে নতুন মালিকের নাম জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রিমিয়ার লিগ মালিকানা চার্টারে স্বাক্ষর করে হয়েছেন ক্লাবটির ২৫ শতাংশ মালিকের অংশীদার। প্রিমিয়ার লিগের শীর্ষ পর্যায়ের ক্লাবটির অর্ধেকের কম মালিকানা পেতে খরচ করতে হয়েছে ১.২৫ বিলিয়ন পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় হিসেব করলে যা দাঁড়ায় তেরো হাজার সাতশ' কোটি টাকা। এর আগে ক্লাবের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়-নতুন মালিক হওয়ায় ক্লাবের ফান্ডে প্রায় ৪০০ মিলিয়ন পাউন্ড জমা করবেন র‌্যাটক্লিফ। যে অর্থের বেশিরভাগ ব্যয় হবে ক্লাবের উন্নয়নে। আর বাকি অর্থ খরচ হবে ফুটবলারদের ক্রয় বিক্রয়ে।

বিশ্ব ফুটবলের ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদেরকে জায়ান্ট হিসেবে সমৃদ্ধ করা ক্লাবটির এখন বেহাল দশা। একটা সময় ছিল প্রতি মৌসুমে শিরোপা উৎসবে ব্যস্ত থাকতো ক্লাবটি। ইংলিশ প্রিমিয়ার লিগ, এফ এ কাপসহ বিভিন্ন টুর্নামেন্টে নিজেদের আধিপত্যে বিশ্ব ফুটবলের ক্লাব পাড়ায় রাজত্ব ছিল ম্যান ইউর। সেসব এখন সবই স্মৃতি।

নতুন মালিকানায় ক্লাবের পরিবর্তনের আভাস। নাকি দীর্ঘ সময় ধরে ধুঁকতে থাকা ক্লাবটির আরও বেশি অধঃপতন। ম্যান ইউ'র নতুন মালিকানায় র‌্যাটক্লিফের অংশীদার হওয়ায় ফুটবল ক্লাব পাড়ায় তাই এখন আলোচ্য বিষয়।

এসএসএস