ক্রিকেট
এখন মাঠে

সুপার এইটের শুরুতেই হোঁচট খেল বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে হার দিয়ে শুরু করলো বাংলাদেশ। অ্যান্টিগায় বৃষ্টি আইনে অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হেরেছে টাইগাররা। টস হেরে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৪০ রানের পুঁজি পায় শান্তর দল। জবাবে ব্যাট করতে নেমে ১১ ওভার ২ বলে ২ উইকেট হারিয়ে ১০০ রান তোলে অজিরা। পরে বৃষ্টি আইনে জয়ী ঘোষণা করা হয় অস্ট্রেলিয়াকে। আসরের প্রথম হ্যাটট্রিক করে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন প্যাট কামিন্স।

শঙ্কাই সত্যি হলো। গ্রুপপর্ব কোনো রকম উতরাতে পারলেও সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাত্তাই পায়নি শান্ত-লিটনরা। অ্যান্টিগায় যেখানে দক্ষিণ আফ্রিকা প্রায় ২০০ এর কাছাকাছি রান তুলেছে সেখানে বাংলাদেশের ব্যাটারদের যেন ক্রিজে টেকাই দায়। পুরো ২০ ওভার খেলে মাত্র ১৪০ রানের সংগ্রহ পায় টাইগাররা।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ব্যাট চালায় দুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড। এই দুই ব্যাটার মিলে পাওয়ার প্লেতেই করেন ৫৯ রান। তাদের এই জুটি ভাঙ্গেন রিশাদ হোসেন। ট্রাভিস হেডকে ৩১ রানে বোল্ড করেন তিনি।

হেড ফিরলেও ঠিকই ফিফটি তুলে নেন ওয়ার্নার। ৩৫ বলে ৫৩ রানের ঝড়ো এক ইনিংস খেলেন তিনি। যদিও ওয়ান ডাউনে নামা মিচেল মার্শ ১ রানে রিশাদের শিকার হলে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় বাংলাদেশ।

বৃষ্টি বাধায় সেটা আর হয়ে ওঠেনি। ১১. ২ বলে ১০০ রানে ২ উইকেট হারানো অজিরা ততক্ষণে নিরাপদ অবস্থানে চলে যায়। বৃষ্টি না থামায় শেষে ডার্ক ওয়াথ লুইস পদ্ধতিতে ২৮ রানের জয় পায় অস্ট্রেলিয়া। আর বল হাতে রিশাদের ২ উইকেটই কেবল সম্বল বাংলাদেশের বোলারদের।

এর আগে ব্যাট করতে নেমে দলীয় খাতায় কোনো রান না তুলেই শূন্য করে ফেরেন তানজীদ তামিম। পরে লিটনকে নিয়ে ধীরে ধীরে রান তোলেন অধিনায়ক শান্ত। একপ্রান্তে তিনি ব্যাট চালালেও লিটনের ইনিংস ছিল নিজেকে বাঁচানোর। ব্যাটিং সহায়ক এই উইকেটে ২৫ বল খেলে ১৬ রান করেন তিনি। তার এই ধীরগতির ইনিংস থামান অ্যাডাম জাম্পা।

এরপর শান্তও থামেন ৪১ রান করে। মিডল অর্ডারে এদিন ব্যতিক্রম ছিলেন তাওহীদ হৃদয়। ২৮ বলে ৪০ রানে এক ইনিংস খেলে থামেন তিনি। তাকে আউট করেন কামিন্স। শুধু তাই না মাহমুউল্লাহ রিয়াদ, মাহাদীকে আউট করে আসরের প্রথম হ্যাট্রিক আদায় করেন তিনি। শেষদিকে আর কেউ বড় রানের দেখা পায়নি। ফলে ছোট্ট সংগ্রহেই তুষ্ট থাকতে হয় দলকে। যা জয়ের জন্য মোটেও যথেষ্ট ছিল না।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর