ক্রিকেট
এখন মাঠে
আইপিএলকে না বলার কারণ জানালেন জাম্পা ও রয়
নিজ থেকেই চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে না খেলার সিদ্বান্ত নেন অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ও ইংল্যান্ডের ওপেনার জেসন রয়।

আগামী জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পুরোপুরি চাঙ্গা থাকতে আইপিএল খেলছেন না বলে নিশ্চিত করেছেন জাম্পা। এবারের আসরে রাজস্থান রয়্যালসের জার্সিতে খেলার কথা ছিলো জাম্পার।

উইলো টক পডকাস্টে জাম্পা বলেন, ‘বেশ কিছু কারণেই এবারের আইপিএল আমার পক্ষে ছিল না। সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল, এটি বিশ্বকাপের বছর। কিন্তু ২০২৩ সালে অনেক বেশি খেলার চাপে আমি বিধ্বস্ত।’

এবারের রাজস্থান দলে রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্রা চাহেলের মতো স্পিনার আছে। তাদের উপস্থিতিতে একাদশে সুযোগ পাওয়া কঠিন হতো বলেও ইঙ্গিত দেন জাম্পা। 

তিনি বলেন, ‘সিদ্ধান্ত নেওয়ার জন্য আমার শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে সবকিছুর উপরে প্রাধান্য দিয়েছি। এছাড়াও বেশ কিছু সমীকরণ বিবেচনায় নিতে হয়েছে। একাদশে জায়গার জন্য লড়তে হবে ও পরিবারের কথা বিবেচনায় ভারতে ৯ সপ্তাহ কাটানো সহজ নয়।’

২০২৩ সালে ২ কোটি ৮০ লাখ রুপিতে রয়কে দলে নেয় কোলকাতা। ঐ আসরে ১৫১ স্ট্রাইক রেটে ২৮৫ রান করেছিলেন রয়। 

কিন্তু শরীর ও মনের অবস্থা বিবেচনা করে আইপিএল থেকে সরে দাঁড়ান তিনি। তার বদলি হিসেবে ইংল্যান্ডের আরেক আগ্রাসী ওপেনার ফিল সল্টকে দলে ভেড়ায় কোলকাতা।

ইএ