দেশে এখন
ধর্ম

এখন ঘরে বসেই পাওয়া যাবে হজের প্রাক-নিবন্ধন রিফান্ড

এখন থেকে ঘরে বসেই হজের প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা ফেরত পাবেন মুসল্লিরা। সময়ও লাগবে আগের চেয়ে কম। ২০২৩- ২৪ অর্থবছরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্ভাবন ও সেবা সহজীকরণ কার্যক্রমের আওতায় স্মার্ট করা হয়েছে প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া।

এখন থেকে কেউ হজের প্রাক-নিবন্ধন বাতিল করতে চাইলে আর হজ নিবন্ধন কেন্দ্রে যেতে হবে না। ঘরে বসেই মোবাইল অ্যাপের মাধ্যমে বাতিল করা যাবে হজের প্রাক-নিবন্ধন।

আজ দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই হজ বিডি মোবাইল অ্যাপে সরকারি মাধ্যমের প্রাক-নিবন্ধন রিফান্ড সেবার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

নতুন এই প্রক্রিয়ায় e-Hajj BD মোবাইল অ্যাপ ব্যবহার করে সরকারি মাধ্যমে প্রাক-নিবন্ধিত মুসল্লিরা নিবন্ধন বাতিলের আবেদন করতে পারবেন। রিফান্ড আবেদন দাখিল করলে সেটা স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে ঢাকা হজ অফিসের পরিচালকের দপ্তরে। এই অফিসের পরিচালক ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদনের পর আবেদনকারীর ব্যাংক হিসাবে জমা হবে রিফান্ডের টাকা। আগে রিফান্ডের টাকা পেতে যেখানে চার কর্মদিবস সময় লাগতো এখন সেটা ১/২ কর্মদিবসেই সম্ভব হবে।

উল্লেখ্য, এরপূর্বে হজে যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন সম্পন্নকারী হজযাত্রী কোন কারণে তার নিবন্ধন বাতিল করতে চাইলে তাকে যেতে হতো হজ নিবন্ধন কেন্দ্রে।

উদ্বোধন অনুষ্ঠানে ধর্মমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনের উদ্দেশ্য ছিল জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া। সে লক্ষ্যে হজ ব্যবস্থাপনা কার্যক্রমকে আমরা ইতোমধ্যেই ডিজিটালাইজড করেছি। এই প্রক্রিয়ার সাথে এবার যুক্ত হলো সরকারি মাধ্যমের হজযাত্রীদের স্মার্ট প্রাক-নিবন্ধন রিফান্ড। এই সেবা হজযাত্রীদের সময়, অর্থ ও ভ্রমণ সাশ্রয় করবে।'

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মুঃ আঃ হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মোঃ মতিউল ইসলাম, বাজেট ও অনুদান অনুবিভাগের অতিরিক্ত সচিব মোঃ ফজলুর রহমান, ওয়াকফ প্রশাসক আবু সালেহ মোঃ মহিউদ্দিন খাঁ, হজ অনুবিভাগের যুগ্মসচিব ড. মোঃ মঞ্জরুল হক, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসএসএস

এই সম্পর্কিত অন্যান্য খবর